বাংলাদেশ, শনিবার, ২৩ অক্টোবর ২০২১ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এবারের কোরবানির জন্য দেশে আছে ১ কোটি ২৯ লাখ গবাদিপশু


প্রকাশের সময় :২৫ জুন, ২০২১ ৩:১৯ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে দেশে কোরবানির জন্য এক কোটি ২৯ লাখ গবাদিপশু মজুত রয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বুধবার (২৩ জুন) বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে (বিএলআরআই) আয়োজিত ব্ল্যাক বেঙ্গল ছাগলের জাত সংরক্ষণ ও উন্নয়ন গবেষণা প্রকল্পের খামারি মাঠ দিবসের উদ্বোধন শেষে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, কোরবানির ঈদ উপলক্ষে এক কোটি ২৯ লাখ গবাদিপশু মজুত রয়েছে। আজ আমরা খামারিদের সঙ্গে একত্রিত হয়েছি। প্রাণিসম্পদ খাতের একটি বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এই পরিবর্তনের ধারাকে অব্যাহত রাখার জন্য আমরা কাজ করে চলেছি। মানুষ যেন স্বাবলম্বী হতে পারে সে জন্য ছাগল, ভেড়া, মহিষ ও মৎস্য পালনসহ বিভিন্ন কৃষি খাতে তারা কাজ করতে পারে। এ জন্য সরকারের পক্ষ থেকে তাদের প্রণোদনা দেওয়া হচ্ছে। সহজ শর্তে অল্প সুদে তাদেরকে ঋণ দেওয়া হচ্ছে। খামারিদের যত প্রকার টেকনিক্যাল সাপোর্ট দরকার আমরা দিচ্ছি, আর দিয়ে যাবো। খামারিরা আরও সামনে এগিয়ে আসুন, বেকারত্ব দূর হোক এর জন্য আমাদের আজকের আয়োজন।

তিনি বলেন, করোনাকালেও কিন্তু আমাদের যেসব আইটেম মাছ, মাংস, দুধ ও ডিম পরিবহনের ক্ষেত্রে কোনও বাধা ছিলো না। এখনও বাধা থাকবে না। ফলে এ ধরনের খাবার সরবরাহের ক্ষেত্রে কোনো প্রকার বাধা থাকবে না।

রেজাউল করিম আরও বলেন, আওয়ামী লীগের ৭২ বছর হচ্ছে। বাঙালি জাতির অস্তিত্বের ঠিকানা খুঁজে দিয়েছে। বাংলাদেশ খুঁজে দিয়ে বাঙালির অধিকার দিয়েছে। আওয়ামী লীগ সৃষ্টি না হলে, বঙ্গবন্ধুর নেতৃত্ব না থাকলে, আমরা স্বাধীন বাংলাদেশ পেতাম না। আওয়ামী লীগের নেতৃত্বে শেখ হাসিনা না এলে আজকে সমৃদ্ধ বাংলাদেশ পেতাম না। আওয়ামী লীগ মানেই বাংলাদেশ, আওয়ামী লীগ মানেই বঙ্গবন্ধু। আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও শেখ হাসিনা- উন্নয়ন, সমৃদ্ধি ও স্বাধীনতার সমার্থক শব্দ।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ বলেন, ২০২৫ সালের ভেতর দেশকে পিপিআর মুক্ত করা হবে। ভবিষ্যতে বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে গবাদিপশুর মাংস রফতানির করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. শেখ আজিজুর রহমান, বিএলআরআইয়ের মহাপরিচালক ড. মো. আব্দুল জলিলসহ প্রায় দেড় শতাধিক খামারি।

ট্যাগ :