বাংলাদেশ, শুক্রবার, ২৭ মে ২০২২ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতের মেঘালয় যাচ্ছে ২৫ সদস্যের প্রতিনিধি দল, সঙ্গে চট্টগ্রামের ৩ জন


প্রকাশের সময় :৭ মে, ২০২২ ৪:০৮ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

ভারত সরকারের আমন্ত্রণে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী যৌথভাবে পালন করতে মেঘালয় রাজ্যে যাচ্ছেন মুক্তিযোদ্ধাদের নেতৃত্বে চট্টগ্রামের তিনজনসহ ২৫ সদস্যের একটি প্রতিনিধি দল। আগামী ৯ মে থেকে ১৪ মে পর্যন্ত ভারতে যৌথভাবে পালন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী । বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে এ আয়োজন করেছে ভারত সরকারের ডিফেন্স উইং।

২৫ সদস্যের প্রতিনিধি দলে থাকা চট্টগ্রামের তিনজন হলেন- বীর মুক্তিযোদ্ধা নুরুল আনোয়ার ভূঁইয়া, সমাজকর্মী ও সাংবাদিক বিপ্লব দে (পার্থ) ও বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির সদস্য আরশেদুল আলম বাচ্চু।

বাকি ২২ জন হলেন বাংলাদেশের বিভিন্ন জেলার বাসিন্দা। এদের মধ্যে ১৭ জন বীর মুক্তিযোদ্ধা, ৩ জন মুক্তিযোদ্ধার সন্তান, একজন সাংবাদিক এবং একজন তরুণ নেতা রয়েছেন।

মেঘালয়ে ছয়দিনের সফরে বাংলাদেশের প্রতিনিধি দল দ্বিতীয় দিন ভারতের ১০১ এরিয়ার জিওসির সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন। সেখানে জিওসি ‘ফাস্ট ইন ঢাকা অপারেশন’ সম্পর্কে বিস্তারিত বর্ণনা করবেন।

পরে প্রতিনিধি দলটি ভারতীয় বিমানবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে মিলিত হবেন। সেখানে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে ভারতীয় বিমানবাহিনীর সদস্যরা কীভাবে সহযোগিতা করেছিলেন তা বর্ণনা করা হবে। এরপর তৃতীয় দিন বিএসএফ সদস্যরা প্রতিনিধি দলকে মেঘালয়ের বিভিন্ন দর্শণীয় স্থান পরিদর্শন করাবেন এবং চা চক্রে মিলিত হবেন।

চতুর্থদিন মেঘালয়ের রাজ্যভবনে রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর সৌজন্যে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও নৈশ ভোজের ব্যবস্থা থাকবে। পঞ্চমদিন চেরাপুঞ্জিসহ বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবে বাংলাদেশের প্রতিনিধি দল।

ট্যাগ :