বাংলাদেশ, সোমবার, ২৯ নভেম্বর ২০২১ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

বাংলাদেশে বড় কিছু করতে চায় গেটস ফাউন্ডেশন


প্রকাশের সময় :৩ নভেম্বর, ২০২১ ৪:৪৭ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশের উন্নয়ন খাতে বড় আকারে কাজ করতে চায় বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। কৃষি, স্বাস্থ্য ও আর্থিক অন্তর্ভুক্তিমূলক কার্যক্রমের বিষয়ে ইতোমধ্যে প্রস্তাবও দিয়েছে ফাউন্ডেশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিতীয়বারের মতো সৌজন্য সাক্ষাতে টিকা ও বীজ সহযোগিতার বিষয়ে আলোচনা করেছেন সংস্থাটির প্রধান বিল গেটস।

সোমবার গ্লাসগোতে জলবায়ু শীর্ষ সম্মেলনের সাইডলাইনে আধঘণ্টার বেশি সময় চলা এ বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

একটি সূত্র জানায়, বাংলাদেশের টিকা ব্যবস্থাপনার প্রশংসা করেন বিল গেটস। এ বিষয়ে আরও সহযোগিতার আগ্রহের কথাও জানান তিনি। বাংলাদেশ অ্যাগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউটের সঙ্গে কাজ করছে ফাউন্ডেশন। এ কাজের পরিধিও বাড়াতে চায় তারা।

সূত্র আরও জানায়, বাংলাদেশের বর্তমান স্বাস্থ্য খাতের অবস্থা, বিশেষ করে কমিউনিটি ক্লিনিক সম্পর্কে বিল গেটসকে অবহিত করেন প্রধানমন্ত্রী।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, গেটস ফাউন্ডেশনের মতো বৃহৎ সংস্থা বাংলাদেশে বড় আকারে কাজ করতে চাইছে, এটি একটি ভালো বার্তা দেবে বিশ্বকে।


২০১৯ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে প্রধানমন্ত্রী ও বিল গেটস বিভিন্ন সহযোগিতা নিয়ে আলোচনা করেন। ওই বৈঠকে পররাষ্ট্র সচিব হিসেবে উপস্থিত ছিলেন শহীদুল হক।

তিনি বলেন, ২০১৯ সালের পরও বিভিন্নভাবে দুই পক্ষের মধ্যে যোগাযোগ হয়েছে। তারা দুই বছর আগে স্বাস্থ্য, পয়ঃনিষ্কাশন ও কৃষি উদ্ভাবনে আগ্রহী বলে জানিয়েছিল।

ট্যাগ :