বাংলাদেশ, শনিবার, ২৯ জানুয়ারী ২০২২ ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম

অতি জরুরী না হলে লকডাউন না দেওয়ার আহ্বান এফবিসিসিআই’র সভাপতির


প্রকাশের সময় :১২ জানুয়ারি, ২০২২ ৪:৪৭ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

করোনা সংক্রমণ প্রতিরোধে দেশবাসীকে স্বাস্থ্যবিধি ও সরকার আরোপিত বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। একইসঙ্গে তিনি অর্থনীতি সচল রাখতে নতুন করে লকডাউন না দেওয়ার আহ্বান জানান।

বুধবার (১২ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ’র এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘মহামারি প্রতিরোধে লকডাউন কোনও সমাধান নয়, বরং এতে নিম্ন আয়ের মানুষের দুর্ভোগ বাড়ে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতি।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে দেশের রফতানি শিল্পে প্রচুর ক্রয়াদেশ আসছে। আবারও লকডাউনের সিদ্ধান্ত আসলে শিল্প খাতের ঘুরে দাঁড়ানো ব্যাহত হবে, যা অর্থনীতিকে দীর্ঘমেয়াদে ক্ষতিগ্রস্ত করবে। যেসব দেশ লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে, সেসব দেশ সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয়েছে।’ তাই লকডাউন না দিয়ে যথাযথভাবে স্বাস্থ্যবিধি ও সরকারি বিধিনিষেধ মেনে চলাই এই মহামারি প্রতিরোধে সবচেয়ে কার্যকরী উপায় বলে তিনি মন্তব্য করেন।

এছাড়া এফবিসিসিআই সভাপতি দোকান মালিক ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের কর্মীদের টিকা গ্রহণের ব্যাপারে তাদের উৎসাহিত করতে মালিকদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, ‘এতদিন বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে প্রধান বাধা ছিল পর্যাপ্ত অবকাঠামোর অভাব। কিন্তু এখন পদ্মাসেতু, কর্ণফুলী টানেল, মেট্রোরেল এবং ১০০ অর্থনৈতিক অঞ্চলসহ বর্তমান সরকারের নেওয়া বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ফলে দেশে বিনিয়োগবান্ধব অবকাঠামো তৈরি হয়েছে।’

তিনি ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের উদ্যোক্তাদের ঋণ প্রদানের ক্ষেত্রে আরও আন্তরিক হওয়ার আহ্বান জানান।

ট্যাগ :