বাংলাদেশ, সোমবার, ২৯ নভেম্বর ২০২১ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সিআরবিতে ‘সবুজ আন্দোলন’ বই এর মোড়ক উম্মোচন ও সম্মাননা প্রদান অনুষ্ঠান সম্পন্ন


প্রকাশের সময় :২৩ অক্টোবর, ২০২১ ৬:৪৭ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

চট্টগ্রাম নগরীর প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত ঐতিহাসিক স্থান ‘সিআরবি’ এলাকায় হাসপাতাল নির্মাণ প্রক্রিয়ার বিরুদ্ধে গত তিন মাসেরও অধিক সময় ধরে টানা আন্দোলনে নেমেছে বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

দীর্ঘ তিন মাসেরও অধিক সময় ধরে প্রতিদিন কোনো না কোনো সংগঠন নানা কর্মসূচি পালন করছেন। কবি ও শিশুসাহিত্যিক তানভীর হাসান বিপ্লব সম্পাদিত যৌথ কাব্য সংকলন ‘সবুজ আন্দোলন’এর ২২ অক্টোবর (শুক্রবার) বিকালে সিআরবির নাগরিক সমাজ মঞ্চে নানা আয়োজনের মধ্য দিয়ে সংকলনটির মোড়ক উম্মোচন ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী, সংগঠক ও উপস্থাপিকা দিলরুবা খানম ছুটি। মোড়ক উম্মোচন করেন নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল।
এসময় গান পরিবেশন করেন সব্যসাচী শিল্পী হাসান জাহাঙ্গীর।

এসময় কবি ও সাহিত্যিক তানভীর হাসান বিপ্লব এর কাছ থেকে সিআরবি-র সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সিআরবি এলাকায় হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ হলে এখানকার সামাজিক সাংস্কৃতিক ও প্রাকৃতিক পরিবেশ, ঐতিহ্য ও জীববৈচিত্র্য হুমকির মুখে পড়বে।

এখানে হাসপাতাল হলে, হাসপাতালের সাথে জড়িত প্রতিদিন গড়ে হাজার-হাজার গাড়ির যাতায়াত, একই সাথে শত-শত ফার্মাসী, দোকান, এপার্টমেন্ট ব্যবসা শুরু হয়ে, গাছ ও প্রকৃতি ধ্বংস হবে ধীরে ধীরে, আগামী ২০ বছরের মাঝেই। আমরা হাসপাতাল চাই, তবে সিআরবি-তে নয়।

তাছাড়া ২০০৯ সালে BPZ2-03CH-03-08 এই নাম্বারে একটি নীতিমালা হয়েছে, সেই খানে স্পষ্ট ভাবে লেখা আছে সিআরবি-র আশেপাশে কোথাও টিনের বা পাকা ঘর নির্মাণ করা যাবেনা। যেগুলো আছে সেগুলোকে স্থান পরিবর্তন করে সিআরবি-কে সংরক্ষণ ও জনসাধারণের জন্য উন্মুক্ত করতে হবে। সিডিএর মাস্টারপ্ল্যানে প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত সিআরবিকে উন্মুক্ত স্থান হিসেবে ঘোষণা করা হয়েছে। এই সূত্র ধরে সিআরবি-কে জাতীয় হেরিটেজ হিসেবে ঘোষণা করার দাবি জানিয়ে উক্ত স্থানে হাসপাতাল ও মেডিক্যাল কলেজ নির্মাণের উদ্যোগটির বিরোধিতা করছি।

তিনি বলেন, প্রতিবাদী লেখকদের সিআরবি রক্ষায় প্রতিবাদী কবিতা নিয়ে “সবুজ আন্দোলন” বইটি সম্পাদনা করে আপনাদের হাতে পৌঁছে দেওয়ার চেষ্টা করছি। আগামী প্রজন্ম ও সিআরবি-কে বাঁচাতে মাননীয় সরকার মানবতার প্রতীক আমাদের প্রধানমন্ত্রীর স্বদয় দৃষ্টি আকর্ষন এবং সিআরবি এর পরিবেশ ধবংশের হাত থেকে রক্ষার্থে ব্যবস্থা গ্রহনের আবেদন জানাচ্ছি। আশা করি তিনি দেশ, জাতি ও আগামী প্রজন্মের স্বার্থে সিআরবি-তে হাসপাতাল হতে দিবেন না।

এসময় আরও উপস্থিত ছিলেন, কবি ও অধ্যাপক মো. হোসাইন কবির, যুগ্ম সচিব ইফুল ইসলাম বাবু, অক্ষরবৃত্ত প্রকাশনের প্রকাশন আনিস সুজন, শত কবি ও লেখক আবৃত্তি শিল্পী সহ আরও অনেকে।

ট্যাগ :