বাংলাদেশ, শনিবার, ২৩ অক্টোবর ২০২১ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজে অভিভাবকদের সাথে শিক্ষকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত


প্রকাশের সময় :৯ সেপ্টেম্বর, ২০২১ ৭:৪৬ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম চালুকরণের লক্ষ্যে প্রতিষ্ঠান পরিচালনা কমিটি, অভিভাবক এবং শিক্ষকদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) স্কুল অডিটোরিয়ামে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে কবি ও শিশুসাহিত্যিক তানভীর হাসান বিপ্লব শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। তিনি বলেন দীর্ঘদিন পর স্কুল-কলেজ খুলেছে বলেই আমাদেরকে সতর্ক থাকতে হবে। স্কুল-কলেজে শারীরিক দূরত্ব বজায় রাখা, হাইজিন এবং হাত ধোয়া সম্পর্কিত স্বাস্থ্যবিধি অনুশীলন, শ্রেণিকক্ষের পরিষ্কার-পরিছন্নতা রক্ষা এবং জীবাণু ধ্বংস করার পরামর্শ, কোনও শিক্ষার্থী অসুস্থ বোধ করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, স্কুল-কলেজে শারীরিক দূরত্ব বজায় রাখা, স্কুল-কলেজে উপস্থিত প্রত্যেকের মধ্যে কমপক্ষে এক মিটার বা ৩ ফুট দূরত্ব বজায় রাখার পরামর্শ দেন তিনি।

প্রতিটি ডেস্কের মধ্যে ব্যবধান বাড়ানো কমপক্ষে ১ মিটার বা ৩ ফুট। বিরতির সময় বিরতি
দেওয়া সম্ভব না হলে ডেস্কে বসে-ই দুপুরের খাবার খাওয়ার পরামর্শ দেন।

স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে মেলামেশা সীমিত করা। সম্ভব হলে শ্রেণিকক্ষে প্রবেশের জন্য ভিন্ন ভিন্ন প্রবেশপথ ব্যবহার করা, অথবা প্রতিটি শ্রেণির জন্য বিল্ডিং/শ্রেণিকক্ষে প্রবেশ এবং বের হওয়ার সুন্দর একটি পদ্ধতি চালু করা। প্রতিটি শ্রেণিকক্ষে যাতে কম সংখ্যক শিক্ষার্থী প্রবেশের অনুমতি পায় (যদি জায়গা থাকে) সেজন্য সম্ভব হলে শিক্ষকের সংখ্যা বাড়ানোর বিষয়টি বিবেচনা করা। প্রবেশ পথের চারপাশে ১ (এক) মিটার দূরত্ব বজায় রাখতে বিভিন্ন চিহ্ন, মাটিতে দাগানো, টেপ, দড়ি এবং অন্যান্য উপায় ব্যবহার করা। স্কুল প্রাঙ্গন ছাড়ার পরে শিক্ষার্থীদের বড় ধরনের জমায়েত না করতে এবং সামাজিকীকরণ না করতে উৎসাহিত করা।

স্বাস্থ্য এবং হাত ধোয়ার সম্পর্কে তিনি বলেন, অবশ্যই সবাইকে দু’টি করে মাক্স নিয়ে আসতে হবে, যাতে একটি নষ্ট হয়ে যাওয়ার পরে আরেকটি ব্যবহার করা যায়। নিরাপদ ও প্রবাহমান পানিতে হাত ভেজানো, ভেজা হাতে পর্যাপ্ত সাবান লাগানো, অন্তত ২০ সেকেন্ড ধরে হাতের সকল অংশ যেমন, হাতের নিচের অংশ, আঙ্গুলের মধ্যে ও নখের নীচে ভালোভাবে ঘষে নেওয়া, প্রবাহমান পানিতে ভালভাবে হাত ধুয়ে ফেলা, একটি পরিষ্কার কাপড় বা এককভাবে ব্যবহার্য্য তোয়ালে দিয়ে ভালোভাবে হাত শুকিয়ে নেওয়া। স্কুলে পানির পাত্র, প্রবাহমান পানি অথবা সাবানের পর্যাপ্ত ব্যবস্থা না থাকলে কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহল রয়েছে এমন একটি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন।

এতে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩২ নং আন্দরকিল্লা ওয়ার্ড এর সম্মানিত কাউন্সিলর জনাব জহর লাল হাজারী
জনাব সাদেক হোসেন পাপ্পু, জনাব সমরেন্দ্র নারায়ণ ধর, জনাব মোঃ আবদুল হক, জনাব শেখ মুজিবুর রহমান, জনাব ইসরাত ফারহানা সহ আরো অনেকে।

ট্যাগ :