বাংলাদেশ, শনিবার, ২৩ অক্টোবর ২০২১ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

বিশিষ্ট শিল্পপতি ও দানবীর হাসান মাহমুদ চৌধুরী সিআইপি’র ১ম মৃত্যুবার্ষিকী আজ


প্রকাশের সময় :২৭ সেপ্টেম্বর, ২০২১ ৬:৩৫ : অপরাহ্ণ

এম.এইচ মুরাদঃ

আজ ২৮ সেপ্টেম্বর চট্টগ্রামের চান্দগাঁও আবাসিক এলাকা কল্যাণ সমিতির সাবেক সফল সভাপতি বিশিষ্ট শিল্পপতি, সমাজসেবক, শিক্ষানুরাগী ও মহান দানবীর আলহাজ্ব হাসান মাহমুদ চৌধুরী সিআইপি’র ১ম মৃত্যুবার্ষিকী। ২০২০ সালের এই দিনে রাজধানী ঢাকার একটি বেসরকারি হাসপাতালে তিনি তার জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

জনাব হাসান মাহমুদ চৌধুরী সিআইপি চট্টগ্রামের রাউজান থানায় এক সম্ভান্ত্র মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি চট্টগ্রাম বন্দর নির্ভর বিভিন্ন ব্যবসায় জড়িত থাকলেও তার প্রতিষ্ঠানের অফিস রয়েছে ঢাকা, যশোর, খুলনা সহ সারাদেশের বিভিন্ন স্থানে। কেবল ব্যবসায়ী হিসেবেই নয়, বরং শিক্ষাজীবনেও তিনি কৃতিত্বের স্বাক্ষর রেখেছিলেন। তিনি ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতি বিজ্ঞানে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা সমাপ্ত করেন। ব্যবসায়ী হিসেবে তিনি অত্যন্ত সফল ছিলেন। বিভিন্ন সামাজিক ও পেশাজীবি সংগঠনে প্রদত্ত তার বক্তব্যে ফুটে উঠে একজন সমাজ ও ইতিহাস সচেতন মানুষের চিন্তাভাবনা। তিনি বারবার দেশ ও দেশের মানুষের কথাই সব জায়গায় বলতেন এবং মানুষের উপকার করতে পারলেই তিনি সুখী হতেন। তিনি সত্যিকার অর্থে একজন মহান দানবীর ছিলেন। যে কেউ তার কাছে কোন সাহায্য সহযোগিতার জন্যে গেলে কখনো খালি হাতে ফিরতে হতো না। তার দেয়া অনবদ্য এবং চিন্তাশীল বক্তব্যগুলো থেকে বুঝা যায় পৃথিবীর বিভিন্ন দেশে ভ্রমণ ও পর্যবেক্ষণের বর্ণাঢ্য অভিজ্ঞতার মাধ্যমে তাঁর দৃষ্টিভঙ্গি সমৃদ্ধ হয়েছিলো কল্পনাতীত। একই সাথে দেশ ও মানুষের জন্য ভালোবাসার কারণে ব্যবসার পাশাপাশি মানবাধিকার, সমাজকল্যাণ, ধর্মের ইতিবাচক ভূমিকা ও মুক্তচিন্তার মতো প্রয়োজনীয় বিষয়েও তার নিজস্ব চিন্তাভাবনা এবং সক্রিয় অংশগ্রহণ ছিলো চোখে পড়ার মতো।

মরহুম আলহাজ্ব হাসান মাহমুদ চৌধুরী সিআইপির ১ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বিভিন্ন সামাজিক সংগঠন, তার পরিবার এবং শুভাকাঙ্ক্ষীরা বিভিন্নভাবে দোয়া মাহফিল ও স্মরণ সভার আয়োজন করছে।

গতকাল ২৭ সেপ্টেম্বর চান্দগাঁও আবাসিক এলাকায় বসবাসকারী মরহুম আলহাজ্ব হাসান মাহমুদ চৌধুরী সিআইপির শুভাকাঙ্ক্ষীরা আবাসিক এলাকার কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে এক দোয়া মাহফিলের আয়োজন করে। পরে দুস্থ ও অসহায়দেরসহ উপস্থিত সবার মাঝে উন্নতমানের খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জনাব এহসানুল করিম চৌধুরী, তৌফিক হোসেন, ইন্জিনিয়ার ইসমাইল সহ আবাসিক এলাকায় বসবাসকারী বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গরা।

আজ ২৮ সেপ্টেম্বর (মঙ্গলবার) মরহুম হাসান মাহমুদ চৌধুরীর মাগফেরাত কামনায় চান্দগাঁও আবাসিক এলাকা কল্যাণ সমিতি ও চান্দগাঁও আবাসিক এলাকা কেন্দ্রীয় মসজিদ কমিটির যৌথ উদ্যোগে বাদ আছর মসজিদ প্রাঙ্গণে এক স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে জনাব হাসান মাহমুদ চৌধুরীর সকল শুভাকাঙ্ক্ষীদেরকে উপস্থিত থাকতে বিশেষ অনুরোধ করেন সমিতির কর্মকর্তাবৃন্দরা।

আগামী ১ অক্টোবর শুক্রবার বাদ আছর চট্টগ্রাম নগরীর কাজীর দেউরি এলাকায় অবস্থিত স্টেডিয়াম শপিং কমপ্লেক্সের রোটারি সেন্টারের হল রুমে জনপ্রিয় অনলাইন পত্রিকা একাত্তর বাংলা নিউজের উদ্যোগে মরহুম আলহাজ্ব হাসান মাহমুদ চৌধুরী সিআইপির স্মরণে খতমে কোরআন, দোয়া মাহফিল ও স্বরণ সভার আয়োজন করা হয়েছে। এতেও মরহুমের সকল শুভাকাঙ্ক্ষীদের উপস্থিত থাকতে বিশেষ ভাবে অনুরোধ করা হয়।

ট্যাগ :