বাংলাদেশ, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ ২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

বায়ু দূষণ:চট্টগ্রামে ঠিকাদারী প্রতিষ্ঠানকে জরিমানা


প্রকাশের সময় :7 February, 2020 7:36 : AM

এম.এইচ মুরাদ:

বায়ু দূষণের দায়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতাধীন নগরের পোর্ট কানেক্টিং রোডের সম্প্রসারণ ও সংস্কার প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান তাহের ব্রাদার্স লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) শুনানি শেষে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী এ আদেশ দেন।

আগামি এক মাসের মধ্যে সম্প্রসারণ ও সংস্কার প্রকল্পের কাজ শেষ করে সড়কে ধুলার কারণে বায়ু দূষণ প্রতিরোধে দিনে কমপক্ষে তিনবার পানি ছিটানোরও নির্দেশ দেওয়া হয়েছে আদেশে।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক জানান, সম্প্রতি পরিবেশ অধিদফতরের একটি টিম পোর্ট কানেক্টিং রোডের (সাগরিকা থেকে বড়পোল পর্যন্ত) সম্প্রসারণ ও সংস্কার প্রকল্প এলাকা পরিদর্শন করে। পরে পরীক্ষা করে আদর্শ মানমাত্রার চেয়ে বেশি ধুলা ওড়ার প্রমাণ পাওয়া যায়। চট্টগ্রাম সিটি করপোরেশনের সংশ্লিষ্ট প্রকল্পের পরিচালক এবং ঠিকাদারী প্রতিষ্ঠানকে শুনানিতে হাজির হতে নোটিশ দেওয়া হয়েছিল।

তিনি বলেন, মঙ্গলবার শুনানি শেষে বায়ু দূষণের দায়ে প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান তাহের ব্রাদার্স লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আগামি এক মাসের মধ্যে সম্প্রসারণ ও সংস্কার প্রকল্পের কাজ শেষ করে সড়কে ধুলার কারণে বায়ু দূষণ প্রতিরোধে দিনে কমপক্ষে তিনবার পানি ছিটানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

শুনানিতে প্রকল্পের পরিচালক এবং ঠিকাদারী প্রতিষ্ঠান ধুলার কারণে বায়ু দূষণ বন্ধে কার্যকর পদক্ষেপ না নেওয়া এবং বায়ু দূষণের দায় স্বীকার করেন বলে জানান মিয়া মাহমুদুল হক।

এর আগে গত ১৯ ডিসেম্বর ধুলার কারণে বহদ্দারহাট থেকে কালুরঘাট পর্যন্ত সড়ক সংস্কার প্রকল্পের ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স আরটি অ্যান্ড ইভিকে (জেভি) ১ লাখ টাকা জরিমানা করেছিল পরিবেশ অধিদফতর।

ট্যাগ :