বাংলাদেশ, সোমবার, ৩ অক্টোবর ২০২২ ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু মাঠ নয়, মানুষের মন দখল করার রাজনীতি শিখিয়েছেন: স্বপন


প্রকাশের সময় :২১ সেপ্টেম্বর, ২০২২ ৪:৫১ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছলে বলে কৌশলে পেশীশক্তির জোরে মাঠ দখল করার রাজনীতি শেখাননি, তিনি আমাদেরকে মানুষের মন দখল করার রাজনীতি শিখিয়েছেন। তাঁর নেতাকর্মীরা এই আদর্শ বুকে নিয়ে রাজনীতি করেছেন বলে মন্তব্য করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুরে নগরের কাজীর দেউড়ির একটি কনভেনশন হলে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সংগঠনের সাবেক সভাপতি সাবেক মন্ত্রী এমএ মান্নানের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সংসদ হুইপ বলেন, সরকার বিরোধী ষড়যন্ত্রের সাথে শুধু বিএনপি নয়, যারা নিজেদের গাড়িতে পতাকা উড়াতে চায়, যাদের সাথে জনগণের ঘামের কোন সম্পর্ক নেই তারাও জড়িত। রাজনীতি করলে জনগণের হৃদয়ে যেতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছলে বলে কৌশলে পেশীশক্তির জোরে মাঠ দখল করার রাজনীতি শেখাননি, তিনি আমাদেরকে মানুষের মন দখল করার রাজনীতি শিখিয়েছেন। তাঁর নেতাকর্মীরা এই আদর্শ বুকে নিয়ে রাজনীতি করেছেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, একজন পরিশীলিত, ত্যাগী, নিবেদিত, লোভ লালসাহীন রাজনীতিকের নাম এমএ মান্নান। সরকারের মন্ত্রী হয়েও তিনি কখনো গাড়ি-বাড়ি, টাকা-পয়সা বিত্ত-বৈভবের দিকে চোখ বাড়াননি। অনেকে মনে করতে পারেন এমএ মান্নান হয়ত মধ্যবিত্ত বা নিম্নবিত্ত পরিবার থেকে উঠে এসেছেন। কিন্তু তা সঠিক নয়। এই চট্টগ্রাম শহরে এমএ মান্নান ছিলেন উত্তরাধিকার সূত্রে ভূসম্পত্তির অধিকারী। রাজনীতি করতে গিয়ে তিনি পারিবারিক সম্পত্তির অনেকটাই হারিয়েছেন। আজকের দিনে অনেকেই রাজনীতিতে আসেন রাতারাতি বড়লোক হওয়ার জন্য। রাজনীতিকে ব্যবহার করে কোটিপতি হবার জন্য। কিন্তু এমএ মান্নানের মত নেতারা রাজনীতি করেছেন নিজের পকেটের টাকা খরচ করে। বর্তমান প্রজন্মের রাজনীতিকের কাছে এমএ মান্নানের জীবনাদর্শ অনূকরণীয়।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চোধুরী বাচ্চু, যুগ্ম সম্পাদক বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, আইন সম্পাদক এড শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, কার্যকরী সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, আবদুল লতিফ টিপু্, ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম,জেলা পরিষদ নির্বাচনের আওয়ামীলীগ প্রার্থী এটিএম পেয়ারুল ইসলাম, চসিক ২৩নং উত্তর পাঠানটুলি ওয়ার্ডের কাউন্সিলর ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ জাবেদ, ফিরোজ আহমেদ, হাজী সুলতান আহমদ চৌধুরী, হাজী সিদ্দিক আলম, জাহাঙ্গীর চৌধুরী, ইকবাল হাসান, শামসুল আলম, গিয়াস উদ্দিন ও মোজাহেরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

ট্যাগ :