বাংলাদেশ, বুধবার, ৩ মার্চ ২০২১ ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

নতুন আঙ্গিকে যাত্রা শুরু করেছে চট্টগ্রামের প্রায় শতবর্ষী কোতোয়ালী থানা!!


প্রকাশের সময় :২৩ ডিসেম্বর, ২০১৯ ৫:৩৫ : অপরাহ্ণ

এম.এইচ মুরাদ:

নতুন আঙ্গিকে যাত্রা শুরু করেছে চট্টগ্রামের প্রায় শতবর্ষী কোতোয়ালী থানা। সেবা ছাউনি আর দেয়ালজুড়ে চিত্রকর্মের মাধ্যমে নান্দনিক আবহ সৃষ্টি করে নবযাত্রার উদ্বোধনীতে থানা প্রাঙ্গনজুড়ে বসেছিল ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, শিক্ষাবিদ, বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধি, জনপ্রতিনিধিসহ সুধীজনদের মিলনমেলা। সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান ঘোষণা দিয়েছেন নগরীর প্রতিটি থানায় কোতোয়ালী থানার মতো সেবাধর্মী পরিবেশ তৈরি করার।

নগরীর কোতোয়ালী থানায় আজ সোমবার (২৩ ডিসেম্বর) সকালে সেবা ছাউনির উদ্বোধন করেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান। কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন জানিয়েছেন, প্রথমবারের মতো দেশের কোনো থানায় এ ধরনের সেবা ছাউনি তৈরি করা হয়েছে। এছাড়া উদ্বোধন করা হয়েছে থানা থেকে ঊর্ধ্বতন পর্যায়ে ‘দৈনিক অপরাধ প্রতিবেদন’ পাঠানোর জন্য একটি ডিজিটাল এপসের।

৫৯টি শিল্পকর্মলাগানো হয়েছে থানার ভেতর ও বাইরে দেয়ালে। মনীষীদের বিভিন্ন উক্তি, ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ পর্যন্ত রাজনৈতিক ঘটনাপ্রবাহ উঠে এসেছে এসব শিল্পকর্মে। এছাড়াও বিভিন্ন দেওয়াল লিখনআছে জঙ্গিবাদ, মাদক, ধর্ষণ, যৌন নিপীড়নের বিরুদ্ধে।

মানুষের সঙ্গে মানবিক আচরণ করার তাগাদা দিয়ে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, ‘থানার দেয়ালে দেওয়ালে জঙ্গিবাদ, মাদক, ইভটিজিংয়ের বিরুদ্ধে কথা আছে, তেমনি মানবিক পুলিশিংয়ের কথাও আছে। আমরা শুধু কঠোর ভূমিকা নেব আর মানুষের সঙ্গে মানবিক আচরণ করব না, সেটা যেন না হয়। এই কথাগুলো সবসময় বলতে চাই এবং সিএমপির সব ইউনিটে, সব থানায় কোতোয়ালীর মতো পরিবেশ তৈরি করতে চাই। মানুষ সহজে থানায় আসবে, তার সমস্যার কথা মন খুলে বলবে এবং পুলিশ দ্রুত সমস্যা সমাধানের উদ্যোগটা নেবে।’

উদ্বোধনী সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন ওসি মোহাম্মদ মহসীন। এছাড়া বক্তব্য রাখেনসিএমপির অতিরিক্ত কমিশনার মোস্তাক আহমেদ খান, উপ-কমিশনার (দক্ষিণ) এস এম মেহেদী হাসান, ইউসিবিএল ব্যাংকের চেয়ারম্যান মো. আনিসুজ্জামান রনি।এসময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ফুলকি স্কুলের অধ্যক্ষ শীলা মোমেন, নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) শাহ মো. আব্দুর রউফ, কোতোয়ালী জোনের সহকারী কমিশনার নোবেল চাকমা ও চকবাজার জোনের সহকারী কমিশনার রাইসুল ইসলাম, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি কলিম সরওয়ার, বর্তমান সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর হাসান মাহমুদ হাসনী, জহরলাল হাজারী, গিয়াস উদ্দিন ও আনজুমান আরা বেগম এবং কারিতাস, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক জেমস গোমেজসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ট্যাগ :