মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, বুধবার, ৬ ডিসেম্বর ২০২৩ ২১শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

দোহাজারী থেকে কক্সবাজারে পরীক্ষামূলক ট্রেন যাবে ১৫ অক্টোবর


প্রকাশের সময় :২৯ সেপ্টেম্বর, ২০২৩ ১১:৪৫ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:

পরীক্ষামূলকভাবে চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজারে ট্রেন যাচ্ছে আগামী ১৫ অক্টোবর। এ উপলক্ষে পটিয়া রেলস্টেশনে ছয়টি বগির একটি ট্রেন প্রস্তুত করে রাখা হয়েছে। এই ট্রেনের প্রতি বগিতে ৬০ জন করে যাত্রী বসতে পারবেন।

বিষয়টি নিশ্চিত করেছেন, দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্প পরিচালক মো. মফিজুর রহমান ।

তিনি জানান, দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০১ কিলোমিটার রেলপথের ৮৮ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি কাজ এ মাসেই শেষ হবে।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় পাওয়ার ওপর উদ্বোধনের দিনক্ষণ নির্ভর করছে। জনবল, ইঞ্জিন ও বগি সংকটে শুরুতে মাত্র এক জোড়া ট্রেন চালানোর প্রস্তাব করেছে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের কার্যালয়। অর্থাৎ একটি ট্রেন ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার যাবে। দুটি বিকল্প প্রস্তাব অনুযায়ী, ট্রেনটি রাতে ঢাকা থেকে যাত্রা করে পরের দিন সকালে কক্সবাজারে পৌঁছাবে। সেই ট্রেন পরের দিন ঢাকায় ফিরবে।

রেলের একজন কর্মকর্তা জানান, ডিসেম্বরের আগে যাত্রীবাহী ট্রেন চালু কঠিন। বর্তমানে ঢাকা-চট্টগ্রাম ছয়টি আন্তঃনগর ট্রেন চলে। সেগুলো কক্সবাজার পর্যন্ত বর্ধিত করা সম্ভব। তবে এর জন্য জনবল, ইঞ্জিন-বগি প্রয়োজন। এসব এই মুহূর্তে নেই। তাই সাড়ে ১৫ হাজার কোটি টাকার রেলপথের সুফল পেতে আরও কয়েক বছর অপেক্ষা করতে হবে।

রেলের ভাষ্য অনুযায়ী, নতুন নির্মিত দোহাজারী-কক্সবাজার রেলপথে ঘণ্টায় ১৪০ কিলোমিটার ট্রেন চালানো সম্ভব। চীন থেকে কেনা নতুন বগিতে তৈরি ট্রেন চালানো হবে এ রুটে। এসব ট্রেনের ২০ এক্সেল লোডের ট্রেন কালুরঘাট সেতুতে চলার উপযোগী নয়। ৪৩ কোটি টাকা ব্যয়ে সেতুটি সংস্কারে ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচারের সঙ্গে চুক্তি করেছে রেলওয়ে।

ট্যাগ :