বাংলাদেশ, শুক্রবার, ২৭ মে ২০২২ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দূর্নীতি ও অনিয়ম রুখতে চট্টগ্রাম কাস্টমসে শতভাগ ই-পেমেন্ট সিস্টেম চালু


প্রকাশের সময় :১ জানুয়ারি, ২০২২ ১০:২৯ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

সরকারের রাজস্ব ফাঁকি, ঘুষ লেনদেনসহ সব ধরনের অনিয়ম রুখে দিতে আজ থেকে শতভাগ ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম চালু করেছে চট্টগ্রাম কাস্টমস। এর মাধ্যমে আমদানিকারকের সব ধরনের ভোগান্তি দূর হবে বলে জানিয়েছেন কাস্টমস কর্তৃপক্ষ।

সদ্য বিদায়ী বছরের ১ জুলাই থেকে ২ লাখ টাকার ওপরে রাজস্ব পরিশোধে অনলাইন পদ্ধতি বা ই পেমেন্ট চালু করেছিল কাস্টমস। ব্যাপক সাড়া পেয়ে নতুন বছরের শুরু থেকে অর্থাৎ ১ জানুয়ারি থেকে শতভাগ ই পেমেন্ট পদ্ধতি চালু করার সিদ্ধান্ত নেয় সরকারের সবচেয়ে বেশি রাজস্ব আদায়কারী গুরুত্বপূর্ণ এ সংস্থা।

কাস্টমস কর্মকর্তারা বলছেন, আজ থেকে শতভাগ অনলাইন পদ্ধতি চালু হবার ফলে একদিকে রাজস্ব আয় আরো বাড়বে, অন্যদিকে সময় বাঁচবে ও রাজস্ব ফাঁকির প্রবণতা দূর হবে।

চট্টগ্রাম কাস্টমস সূত্রে জানা গেছে, ই-পেমেন্ট করতে বিল অব এন্ট্রি নম্বর, অর্থবছর, কাস্টম হাউজের অফিস কোড, পরিশোধকৃত শুল্কের পরিমাণ, এআইএন নম্বর এবং ফোন নম্বর- এ ছয় ধরনের তথ্যের প্রয়োজন হবে। যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে শুল্ক পরিশোধ করা হলে আমদানিকারকের ফোন নম্বরে শুল্ক পরিশোধ সংক্রান্ত কনফার্মেশন এসএমএস পৌছে যাবে। আর স্বয়ংক্রিয়ভাবে এসাইকুডা সফটওয়্যার নেটওয়ার্কে শুল্ক পরিশোধ সংক্রান্ত তথ্য আপডেট হবে।

চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফখরুল আলম বলেন, নতুন এই সিস্টেম ব্যবহারের মাধ্যমে আমদানিকারকরা ইন্টারনেট ব্যবহার করে ইউজার আইডি দিয়ে আরটিজিএস গেটওয়ের মাধ্যমে ঘরে বসেই শুল্ক পরিশোধ করতে পারবেন। এর আগে ব্যাংকে ঘণ্টার পর ঘণ্টা লাইন ধরে শুল্ককর পরিশোধ করতে হতো। এখন আর এ ধরণের ভোগান্তি পোহাতে হবে না।

ট্যাগ :