বাংলাদেশ, শনিবার, ২৩ অক্টোবর ২০২১ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

টুইন টাওয়ারে হামলার প্রথম নথি প্রকাশ, সৌদির সম্পৃক্ততা পায়নি এফবিআই


প্রকাশের সময় :১২ সেপ্টেম্বর, ২০২১ ৬:৩৩ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার তদন্তের নথি প্রথমবারের মতো প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। স্থানীয় সময় রবিবার (১১ সেপ্টেম্বর) ১৬ পৃষ্ঠার নথি প্রকাশ করে। এই সংক্রান্ত প্রতিবেদনে প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

নথিতে বর্ণনা করা হয়েছে, যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলায় সৌদির সরকারের সম্পৃক্ততার প্রমাণ পাওয়া যায়নি। এর আগে, এই ঘটনায় সৌদির হাত আছে অভিযোগ থাকলেও, তা অস্বীকার করে আসছিল ওয়াশিংটনের সৌদি দূতাবাস। ৯/১১-এর হামলায় রিয়াদের জড়িত থাকার কথা সম্পূর্ণ মিথ্যা দাবি করা। এই ঘটনার স্বাধীন তদন্তেরও আহ্বান জানায় সৌদি।

হামলায় কমপক্ষে দুই বিমান ছিনতাইকারীকে একজন সৌদি কনস্যুলার কর্মকর্তা ও সৌদি গোয়েন্দা এজেন্টের সহযোগিতা দেওয়ার অভিযোগ উদঘাটনে মাঠে নামে এফবিআই। মার্কিন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে এসেছে, দুজন উড়োজাহাজ ছিনতাইকারীকে ভ্রমণে সহায়তা ও অর্থায়নে গভীরভাবে জড়িত সৌদি শিক্ষার্থী ওমর আল-বিয়ুউমী।

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনায় বিমান নিয়ে হামলা এবং বিমান ছিনতাইকারীদের সৌদি আরবের সহযোগিতার অভিযোগের বিষয়ে তদন্ত চলছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত (৩ নভেম্বর) নির্বাহী আদেশ দেওয়া পর পর নথি প্রকাশ করলো এফবিআই। তদন্তের রিপোর্ট প্রকাশ করতে সম্প্রতি বাইডেনকে চাপ দেয় ভুক্তভোগীদের পরিবার।

ট্যাগ :