বাংলাদেশ, রোববার, ৯ আগস্ট ২০২০ ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

চসিক ২৩নং ওয়ার্ডে কাউন্সিলর জাবেদের তত্ত্বাবধানে পুনরায় চালু হচ্ছে ফ্রি এম্বুলেন্স সার্ভিস কার্যক্রম


প্রকাশের সময় :6 June, 2020 10:26 : AM

এম.এইচ মুরাদঃ

করোনায় বিপদস্ত পুরো বিশ্ব, সাথে প্রিয় জন্মভূমি বাংলাদেশেও এখন মহামারী আকার ধারণ করেছে কভিড-১৯ নামক এই অজানা শত্রু। দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতি মূহুর্তে প্রিয়জনদের না ফেরার দেশে চলে যাওয়ার খবর যেন নিয়ম হয়ে পড়েছে। আর এই দুর্যোগ মূহুর্তে জনপ্রতিনিধি থেকে শুরু করে সামর্থ্যবানরা এগিয়ে যাচ্ছে জনকল্যাণমূলক বিভিন্ন সেবা নিয়ে অসহায় মানুষের ঘরে ঘরে। এরই ধারাবাহিকতায় করোনা দুর্যোগের প্রথম থেকেই একজন মানবতাবাদী জনপ্রিয় জনপ্রতিনিধি হিসেবে অবিরাম মানুষের সেবায় কাজ করে যাচ্ছেন বিশিষ্ট সমাজসেবক, রাজনীতিবিদ, শিক্ষানুরাগী, দানবীর, চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সদস্য ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন ২৩নং উত্তর পাঠানটুলি ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ জাবেদ।

কাউন্সিলর মোহাম্মদ জাবেদ ইতিমধ্যে তার ওয়ার্ডের অসহায় দুস্থ, নিম্মমধ্যবিত্ত ও মধ্যবিত্তদের জন্য রেকর্ড পরিমান উপহার সামগ্রী বিতরণ করে এক মানবিক দৃষ্টান্ত স্হাপন করেছেন। মানুষের অকৃত্রিম ভালবাসায় শিক্ত হয়ে তিনি ইতিমধ্যেই সবার কাছে মানবতার ফেরিওয়ালা হিসেবেও পরিচিতি লাভ করেছেন। এই মানবতার ফেরিওয়ালা খ্যাত কাউন্সিলর মোহাম্মদ জাবেদ এখন তার ওয়ার্ডের সকল স্তরের জনসাধারণের জন্য নিয়ে এসেছেন ফ্রি এম্বুলেন্স সার্ভিস সহযোগীতা। যেটি রাতদিন ২৪ ঘন্টা তার ওয়ার্ডের অসুস্থ জনসাধারণ, যাদের আসলেই এম্বুলেন্স সেবা দরকার তারা কোন প্রকার ভাড়া পরিশোধ করা ছাড়া এটি ব্যাবহার করতে পারবেন। অবশ্য এই সহযোগীতাটি করোনা দুর্যোগের আগেও তিনি চালু রেখেছিলেন। করোনা দুর্যোগ শুরু হওয়ার কারণে করোনা রোগী সনাক্ত ও পর্যাপ্ত জীবাণুমুক্তকরণ প্রক্রিয়ায় পারদর্শী না হওয়ায় বেশ কয়েকদিন সেবাটি বন্ধ ঘোষণা করা হয়েছিল। কারণ এসময়ে কে করোনা আক্রান্ত আর কে আক্রান্ত না সেটি বুঝা মুশকিল ছিল কারণ তখন এতবেশি করোনা পরিক্ষার সুবিধা ছিল না। তাই সবার নিরাপত্তার কথা ভেবে বেশ কয়েকদিন সেবাটি বন্ধ ছিল। ফ্রি এম্বুলেন্স সেবাটি আগামীকাল ৭ জুন রবিবার থেকে পুনরায় চালু হচ্ছে বলে জানান কাউন্সিলর জাবেদ।

কাউন্সিলর মোহাম্মদ জাবেদ

এই সেবা প্রসঙ্গে কাউন্সিলর জাবেদকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, আমার ওয়ার্ডের সর্বস্তরের জনসাধারণকে সার্বক্ষণিক এম্বুলেন্স সেবা প্রদানের লক্ষে ‘এম্বূলেন্স সার্ভিস’ পুনরায় আগামী ৭ই জুন রবিবার থেকে চালু হতে যাচ্ছে। গত দুয়েক মাস করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকির কারণে এম্বূলেন্স সার্ভিস সাময়িক ভাবে বন্ধ রাখতে বাধ্য হয়েছি।
কারণ, কে করোনা ভাইরাসে আক্রান্ত আর কে আক্রান্ত নন; সেটা নিশ্চিত করে রোগী বহন করা অসম্ভব ছিলো। আক্রান্ত ও আক্রান্ত নন এমন সেবা গ্রহীতার মাঝে এম্বূলেন্স এর মধ্যেই সংক্রমণ ঘটবার সম্ভাবনা ও ঝুঁকি ছিলো। কাজেই, এখন পুনরায় সেবাটি চালু করছি সেই ঝুঁকি রোধ করার বিভিন্ন ব্যাবস্থা গ্রহন করেই। এম্বূলেন্সে প্রতিবার রোগী বহন করার পূর্বে এবং পরে প্রয়োজনীয় জীবানুনাশক উপাদান দিয়ে জীবানুমুক্ত করার ব্যাবস্থা থাকবে। গাড়ীর চালক এবং গাড়ীতে থাকা সেবক উভয়েই পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী পরিধান করবেন। গাড়ীতে অক্সিজেনের সিলিন্ডার ও আনুষাঙ্গিক অন্যান্য যন্ত্রপাতি থাকবে। সম্পূর্ণ বিনামূল্যে দিন-রাত চব্বিশ ঘন্টা এই এম্বূলেন্স সার্ভিস – আপনাদের সেবায় নিয়োজিত থাকবে। দুইটি মোবাইল ফোন নাম্বারে যোগাযোগ করতে পারবেন সেবাটি পাওয়ার জন্য। মোবাইল নাম্বারগুলো হল ০১৩১২৪৭৪৯৯৯ এবং ০১৮৮৬৪৭৪৯৯৯। মহান সৃষ্টিকর্তা আল্লাহ পাক রাব্বুল আলামীন আমাদের আপনাদের সবাইকে নিরাপদ ও সুস্থ্য থাকার তৌফীক দান করুন এই কামনায় করছি।”

ট্যাগ :