বাংলাদেশ, বুধবার, ২০ জানুয়ারী ২০২১ ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

চসিকের ভোটের মাঠে ২৭৭ কাউন্সিলর প্রার্থী


প্রকাশের সময় :১ জানুয়ারি, ২০২১ ৬:৩৯ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

নতুন বছরের ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন। নির্বাচনে  কাউন্সিলর ও  সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে লড়বেন ২৭৭ জন। এদের মধ্যে প্রার্থীর মৃত্যুজনিত কারণে ৬ নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর, পদ এবং ৩০, ৩৭ ও ৪০ নম্বর সাধারণ ওয়ার্ডে নতুন করে মনোনয়ন জমা দিয়েছেন ৮ জন। 

এরা হলেন- ফারজানা পারভিন, সাধারণ ৩৭ নম্বর ওয়ার্ডে মেজবাহ উদ্দিন আহমেদ, মো. সালাহ উদ্দিন আহমেদ, মো. হারুণ উর রশীদ, মো. আবদুল মান্নান ও মো. শফিউল আলম, সাধারণ ৪০ নম্বর ওয়ার্ডে মো. জসীম উদ্দিন সওদাগর ও মো. নাছির আহমদ। গতকাল বুধবার শেষ দিনে তারা মনোনয়ন পত্র দাখিল করেন। এছাড়া চারটি ওয়ার্ডে এর আগে যারা মনোনয়নপত্র দাখিল করেছিলেন, তাদের আর নতুন করে মনোনয়নপত্র দাখিল করতে হয়নি। আগামী ৭ জানুয়ারি মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে কেউ মনোনয়ন প্রত্যাহার করে না নিলে পরদিন ৮ জানুয়ারি থেকে অন্যান্য প্রার্থীদের সাথে তারা প্রচার প্রচারণা শুরু করতে পারেন।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা মো. কামরুল আলম জানান, মৃত্যুজনিত কারণে ৬, ৩৭, ৪০, ৩০ নম্বর ওয়ার্ডে নতুন করে তফসিল ঘোষণা করা হয়। ৬, ৩৭, ৪০ নম্বর ওয়ার্ডে নতুন করে মোট ৮জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। আগে থেকে এসব ওয়ার্ডে প্রার্থী ছিল ১৩জন। এছাড়া ৩০ নম্বর ওয়ার্ডে নতুন করে কেউ মনোনয়ন জমা দেয়নি।

অপরদিকে চট্টগ্রাম সিটি নির্বাচনে মেয়র পদে বৈধ ছয় প্রার্থী হলেন— আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী, বিএনপির শাহাদাত হোসেন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এম এ মতিন, পিপলস পার্টির আবুল মনজুর, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. জান্নাতুল ইসলাম। এই সিটিতে কাউন্সিলর পদে দুই শতাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী, গত ২৯ মার্চ চট্টগ্রাম সিটির ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে নির্বাচনের এক সপ্তাহ আগে গত ২১ মার্চ প্রথম দফায় চট্টগ্রাম সিটি নির্বাচন স্থগিত করা হয়। এরপর দ্বিতীয় দফায় ১৪ জুলাই ফের চট্টগ্রাম সিটি নির্বাচন স্থগিত করা হয়। পরে গত ১৪ ডিসেম্বর ইসি জানিয়েছে, আগামী ২৭ জানুয়ারি আগের তফসিলেই চসিক নির্বাচনের ভোট নেওয়া হবে।

ট্যাগ :