বাংলাদেশ, বুধবার, ৮ জুলাই ২০২০ ২৪শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

চট্টগ্রাম নগরীর ১০ ওয়ার্ডের পর এবার ৯ উপজেলাকেও ‘রেড জোন’ ঘোষণা


প্রকাশের সময় :15 June, 2020 6:23 : AM

মোঃ সাজ্জাদুল ইসলামঃ

চট্টগ্রামের ৯ উপজেলাকে করোনাভাইরাস প্রাদুর্ভাবে অধিক ঝুঁকিপূর্ণ বিবেচনায় ‘রেড জোন’ ঘোষণা করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের অনুমোদন সাপেক্ষে চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি এই ঘোষণা দেন।

‘রেড জোন’ ঘেষিত ৯ উপজেলা হলো- সীতাকুণ্ড, হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া, পটিয়া, আনোয়ারা, বাঁশখালী, বোয়ালখালী ও চন্দনাইশ। এছাড়া আরও ৩ টি উপজেলাকে ‘ইয়েলো জোন’ ও ২টি উপজেলাকে ‘গ্রিন জুন’ ঘোষণা করা হয়েছে।

‘ইয়েলো জোন’ ঘোষিত তিন উপজেলা হলো- লোহাগাড়া, সাতকানিয়া ও ফটিকছড়ি। আর ঘোষিত ‘গ্রিন জোন’র মধ্যে রয়েছে দু’টি উপজেলা- মিরসরাই ও স্বন্দ্বীপ।

এইসব উপজেলায় পর্যায়ক্রমে লকডাউন কার্যকর করবে উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি জানান, স্বাস্থ্য অধিদফতর ও চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ যৌথভাবে চট্টগ্রামের ৯ উপজেলাকে রেড জোন হিসেবে শনাক্ত করেছে এলাকাগুলোকেই ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী লকডাউন চলাকালীন সময়ে চিহ্নিত এলাকায় সরকারি আধাসরকারি, স্বায়িত্বশাসিত এবং বেসরকারি প্রতিষ্ঠানে সাধারণ ছুটি হিসেবে গণ্য হবে। লকডাউন চলাকালীন সময়ে চিহ্নিত ওয়ার্ডে যানবাহন, জন চলাচল ও দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ ছাড়া প্রত্যেককেই অবশ্যই ঘরে থাকতে হবে।

‘রেড জোন ঘোষিত উপজেলাগুলোর প্রশাসনকে এ বিষয়ে জানিয়ে দেয়া হয়েছে। পর্যায়ক্রমে উপজেলাগুলোকে লকডাউনের আওতায় আনা হবে।’

‘রেড জোন’ চিহ্নিত এলাকায় সাধারণ ছুটি থাকবে। নির্দেশনা বাস্তবায়নে প্রশাসনের বাড়তি তদারকি ও নজরদারি থাকবে। অনেক বেশি জরুরি প্রয়োজন ছাড়া কেউ বের হতে পারবেন না, বাইরের কেউ ঢুকতে পারবেন না। রেড জোনের করোনা আক্রান্তরা আইসোলেশনে থাকবেন। তাদের সংস্পর্শে আসা হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের জরুরি ওষুধ ও খাদ্যপণ্য প্রশাসন পৌঁছানোর ব্যবস্থা গ্রহণ করবে।

এর আগে রোববার (১৪ জুন) চট্টগ্রাম সিটি করপোরেশনের গঠিত করোনা প্রতিরোধ কমিটির সঙ্গে প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সভায় অধিক ঝুঁকিপূর্ণ বিবেচনা করে বন্দরনগরী চট্টগ্রামের ১০টি ওয়ার্ডকে ‘রেড জোন’ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে প্রথম উত্তর কাট্টলী ওয়ার্ডে ২১ দিনের লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এসব ওয়ার্ডে আগামী ১৬ জুন থেকে লকডাউন শুরু হবে।

নগরীতে ‘রেড জোন’ ঘোষিত এলাকাগুলোর মধ্যে রয়েছে- ১০নং উত্তর কাট্টলী, ১৪নং লালখান বাজার, ১৬নং চকবাজার, ২০নং দেওয়ান বাজার, ২১নং জামালখান, ২২নং এনায়েত বাজার, ২৬নং উত্তর হালিশহর ওয়ার্ড, ৩৭নং উত্তর মধ্যম হালিশহর, ৩৮নং দক্ষিণ মধ্যম হালিশহর ও ৩৯নং দক্ষিণ হালিশহর।

ট্যাগ :