বাংলাদেশ, সোমবার, ২৯ নভেম্বর ২০২১ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথম টি-২০ বিশ্বকাপ জয় অজিদের


প্রকাশের সময় :১৪ নভেম্বর, ২০২১ ৭:০৬ : অপরাহ্ণ

ক্রীড়া প্রতিবেদকঃ

নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথম টি-২০ বিশ্বকাপ জয় অজিদের
নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো টি-টুয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়নের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া।

রোববার (১৪ নভেম্বর) ম্যাচের শুরুতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। টি-২০ বিশ্বকাপের ফাইনালে এবারই প্রথম মুখোমুখি হয় দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ফাইনালে ওঠা নিউজিল্যান্ড ব্যাট হাতে ভালোই আশা জাগিয়েছিল। অধিনায়ক উইলিয়ামসনের ৮৫ রানের অসাধারণ ইনিংসে ১৭২ রানের বড় লক্ষ্য দিয়েছিলো অস্ট্রেলিয়াকে।

১৭৩ রানের লক্ষ্যে খেলতে নেমে তৃতীয় ওভারে অ্যারন ফিঞ্চের উইকেট হারায় অজিরা। তবে ডেভিড ওয়ার্নার-মিচেল মার্শের ৯২ রানের জুটি ছিল অপ্রতিরোধ্য। বোল্ট ৩৮ বলে ৫৩ রান করা ওয়ার্নারকে বোল্ড করলেও ম্যাচের নিয়ন্ত্রণ ততক্ষণে অস্ট্রেলিয়ার হাতে।

মার্শের আগ্রাসী ব্যাটিংয়ে ৭ বল হাতে রেখেই জয় নিশ্চিত হয় অস্ট্রেলিয়ার। সঙ্গী ম্যাক্সওয়েল ১৩ বলে ২৮ রানে অপরাজিত ছিলেন। তবে ম্যাচ জেতানো মার্শ ৫০ বলে খেলেছেন ৭৭ রানের হার না মানা ইনিংস। তাতে ছিল ৬টি চার ও ৪টি ছয়। নিউজিল্যান্ডের হয়ে দুটি উইকেট নেন ট্রেন্ট বোল্ট।

ওদিকে নিজেদের ইনিংসে শুরুতেই ড্যারিল মিচেল ও মার্টিন গাপটিল মেরে খেলার চেষ্টায় ছিলেন। কিন্তু ৩ ওভারে যখন ২৩ রান তখন রানের গতি কমে যায় মিচেলের সাজঘরে ফেরার মাধ্যমে। তৃতীয় ওভারে আক্রমণাত্মক গাপটিলক জীবন পেয়ে অধিনায়ক উইলিয়ামসনকে সঙ্গে নিয়ে গড়েন ৪৮ রানের জুটি। ৩৫ বলে গাপটিল ২৮ রান জমা করে দলীয় স্কোরে।

১১তম ওভারে জশ হ্যাজেলউড ক্যাচ মিস করায় জীবন পাওয়া কিউই অধিনায়ক উইলিয়ামসন এরপর অজি বোলারদের বেধড়ক পিটিয়ে ১৩তম ওভারে পূরণ করেন ৩২ বলের হাফসেঞ্চুরি। সঙ্গী গ্লেন ফিলিপস ১৭ বলে ১৮ রানের বেশি অবদান রাখতে পারেননি। ১৮তম ওভারে ফেরার আগ পর্যন্ত উইলিয়ামসনের সংগ্রহ ৪৮ বলে ১০টি চার ও ৩টি ছয় সর্বোচ্চ ৮৫ রানের ইনিংস।

শেষ দিকে নিশামের ৭ বলে ১৩ ও সেইফার্টের ৬ বলে ৮ রানে নিউজিল্যান্ড ৪ উইকেটে করেছে ১৭২ রান। অজি বোলারদের মধ্যে ১৬ রানে ৩ উইকেট নিয়েছেন জশ হ্যাজেলউড। ২৬ রানে একটি অ্যাডাম জাম্পার।

ট্যাগ :