বাংলাদেশ, শুক্রবার, ২৭ মে ২০২২ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

তাসকিনের বোলিং তোপে ৮ উইকেট হারিয়ে কাঁপছে দক্ষিণ আফ্রিকা! স্কোর ৮ উইকেটে ১২৬ রান


প্রকাশের সময় :২৩ মার্চ, ২০২২ ১:৩৩ : অপরাহ্ণ

ক্রীড়া প্রতিবেদকঃ

সিরিজের তৃতীয় ওয়ানডেতে আজ জিতলেই ইতিহাস হবে। এমন সমীকরণের ম্যাচে সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্কে আগে ফিল্ডিংয়ে নেমেছে বাংলাদেশ। টস জিতে ব্যাট করতে নেমে দুই ওপেনার কুইন্টন ডি কক ও মালানের ব্যাটে সাবধানী শুরু করে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশি বোলারদের দেখে-শুনে মোকাবিলা করে প্রথম ছয় ওভার কাটিয়ে দেন ডি কক ও মালান। সপ্তম ওভারে গিয়ে এই জুটি ভাঙতে পেরেছে বাংলাদেশ। কুইন্টন ডি কককে ফিরিয়ে বাংলাদেশকে বড় সাফল্য এনে দিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

সিরিজের দ্বিতীয় ম্যাচে ডি ককের ব্যাটেই জয় পায় দক্ষিণ আফ্রিকা। আজ তাঁকে ১২ রানে আউট করে স্বস্তি এনে দিলেন মিরাজ। এরপর বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দিয়েছেন তাসকিন আহমেদ। কাইলকে বোল্ড করেছেন তিনি। উইকেটে থিতু হয়ে যাওয়া মালানকেও ফিরিয়েছেন তাসকিন। ৩৯ রানে ফিরেছেন প্রোটিয়া ওপেনার। এরপর সাকিব আল হাসান ফিরিয়েছেন প্রোটিয়া অধিনায়ককে। শরিফুল তুলে নিয়েছে তাদের পঞ্চম উইকেট। নিজের পরের স্পেলে প্রোটিয়াদের ষষ্ঠ, সপ্তম ও অষ্টম উইকেট তুলে নেন তাসকিন। ৮ উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের চাপে রেখেছে বাংলাদেশ। শেষ খবর পাওয়া পর্যন্ত দক্ষিণ আফ্রিকার স্কোর ৮ উইকেটে ১২৬ রান।

এর আগে ইনিংসের প্রথম ওভারে একটি রিভিউ হারিয়েছে বাংলাদেশ। প্রথম ওভারে শরিফুল ইসলামের বলে ইয়ানেমান মালানের বিপক্ষে কট বিহাইন্ডের রিভিউ নিয়ে ব্যর্থ হয় লাল-সবুজে দল। ।

এই মাঠেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ। আজ বুধবার সেই একই মঞ্চে বাংলাদেশ স্বপ্ন দেখছে সিরিজ জয়ের।

গত ২০ বছর ধরে দক্ষিণ আফ্রিকার মাটিতে জয়ের খোঁজে ছিল বাংলাদেশ। সেই আক্ষেপ পূরণ হয় এবারের সফরে। সিরিজের প্রথম ওয়ানডেতে প্রোটিয়াদের মাটিতে প্রথম জয়ের স্বাদ পায় বাংলাদেশ। এবার তাদের মাটিতে আরেকটি ইতিহাস ডাকছে সাকিব-তামিমদের। এবার শেষ ওয়ানডে জিততে পারলেই প্রথমবার তাঁদের মাটিতে সিরিজ জয়ের কীর্তি গড়বে লাল-সবুজের দল।

অবশ্য এই ইতিহাসটা গত ম্যাচেই হতে পারত বাংলাদেশ। কিন্তু জোহানেসবার্গে দ্বিতীয় ওয়ানডেতে লড়াই জমাতে পারেনি তামিম ইকবালের দল। সাত উইকেটে জিতে বাংলাদেশের অপেক্ষা বাড়িয়েছে দক্ষিণ আফ্রিকা। দুদল সিরিজের প্রথম দুটি ম্যাচে সমান একটি করে জয় পাওয়াতে আজকের ম্যাচটি রূপ নিয়েছে অলিখিত ফাইনালে। আজ যারা জিতবে, তারাই ঘরে তুলবে ওয়ানডে সিরিজের ট্রফি। তাই লড়াইটা যে বেশ কঠিন হতে যাচ্ছে সেটার আঁচ আগে থেকেই পাওয়া যাচ্ছে।

আইসিসির সুপার লিগের অংশ হিসেবে আয়োজিত হয়েছে সিরিজটি। একটি করে জয় নিয়ে দুদলই পেয়েছে সমান ১০ পয়েন্ট। এই মুহূর্তে সুপার লিগের পয়েন্ট টেবিলে সবার ওপরে আছে বাংলাদেশ। আজ প্রোটিয়াদের হারালে ১০ পয়েন্ট পেয়ে শীর্ষস্থান আরো পোক্ত করতে পারবে বাংলাদেশ।

ট্যাগ :