বাংলাদেশ, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

গরুর মতো পেঁয়াজেও ‘সুদিন’ দেখছেন সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ


প্রকাশের সময় :1 December, 2019 5:14 : PM

স্টাফ রিপোর্টার:

ভারত থেকে গরু আসা বন্ধ হওয়ার পর কয়েক বছরে দেশে গরু উৎপাদন যেভাবে বেড়েছে, সেভাবে পেঁয়াজ উৎপাদন বেড়ে বছর দুয়েকের মধ্যে চাহিদা পূরণের পর রপ্তানির সামর্থ্য তৈরি হবে বলে আশা করছেন তোফায়েল আহমেদ।

কীভাবে সেটা হবে, তারও একটা রূপরেখা একেঁছেন বিগত সরকারের বাণিজ্যমন্ত্রী তোফায়েল।

বাড়তি দামের কারণে এখন থেকে দেশের মানুষ বাড়ির খোলা জায়গায় পেঁয়াজের চাষ করবে বলে মনে করছেন তিনি।

২০১৪ সালে বিজেপি ভারতের ক্ষমতায় আসার পর দেশের ভেতরে ‘গো রক্ষা’ আন্দোলন শুরু হওয়ার পাশাপাশি বাংলাদেশেও দেশটির গরু আসা কার্যত বন্ধ হয়ে যায়। এরপর এই পাঁচ-ছয় বছরে গরু উৎপাদন বেড়ে দেশে মাংসের চাহিদা অভ্যন্তরীণ উৎস থেকে পূরণের সক্ষমতা তৈরি হয়েছে বলে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে।

রোববার বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির পাশাপাশি পেঁয়াজ নিয়ে কথা বলেন কমিটির সভাপতি তোফায়েল আহমেদ।

ভারত হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় এই সংকট তৈরি হয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, পেঁয়াজের জন্য শুধু তাদের ওপর নির্ভরতা ভুল ছিল। বিগত সরকারের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলছেন, বাজার সিন্ডিকেট বলতে আসলে কিছু নেই, ব্যবসায়ীরা হল সরকারের বন্ধু।

এই ভুল থেকে ভালো কিছুর আশা করে তোফায়েল আহমেদ বলেন, “ভারত গরু বন্ধ করে দিল। আমাদের দেশের মানুষ গরু পালতে শুরু করল, আমরা এখন স্বয়ংসম্পূর্ণ। “এখন পেঁয়াজের দাম বাড়ল। আমরা মনে করি, আমাদের দেশে সাধারণ মানুষ বাড়ির খোলা জায়গায় পেঁয়াজ চাষ করবে। আগামী দুই বছরের মধ্যে ইনশাল্লাহ পেঁয়াজ রপ্তানিকারক দেশে পরিণত করব।”

পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে তিনি বলেন, “পৃথিবীর সব দেশেই এখন পেঁয়াজের দাম বেশি। মিয়ানমারে কম ছিল, এখন বেড়েছে। ভারতে পেঁয়াজের দাম বাংলাদেশি টাকায় ৪২ টাকার মতো।”

বাজারে পণ্যের দাম বাড়া নিয়ে খবর প্রকাশ না করে ‘সাহায্য’ করার আহ্বান জানান বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা তোফায়েল।

আগামী রোজার আগে যাতে পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম না বাড়ে সে লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে ব্যবসায়ী প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন অংশীজনদের নিয়ে বৈঠক করা হবে বলে জানান তিনি।

ট্যাগ :