বাংলাদেশ, সোমবার, ৩ অক্টোবর ২০২২ ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়ার শাস্তি চাইলেন জেলেনস্কি, দাঁড়িয়ে বিশ্ব নেতাদের অভিবাদন


প্রকাশের সময় :২২ সেপ্টেম্বর, ২০২২ ৭:৫৩ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনে চলা সামরিক অভিযানকে পুরোপুরি অবৈধ অ্যাখ্যা দিয়ে রাশিয়াকে শাস্তির আওতায় আনার জোর আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে ভার্চুয়ালি যোগ দিয়ে রুশ আগ্রাসনের কঠোর প্রতিবাদ জানান ইউক্রেনীয় নেতা।

বক্তব্যের শুরুতেই ইউক্রেনের যুদ্ধকে অবৈধ উল্লেখ করে বিপর্যয়কর অশান্তি সৃষ্টির জন্য রাশিয়াকে দায়ী করেন তিনি। রাশিয়ার বিরুদ্ধে একটি বিশেষ যুদ্ধাপরাধ টাইব্যুনাল গঠনেরও দাবি তুলেছেন। ভাষণের একপর্যায়ে অধিবেশনে থাকা বিশ্ব নেতারা দাঁড়িয়ে জেলেনস্কিকে অভিবাদন জানান। এমন দৃশ্য সাধারণ পরিষদের অধিবেশনে বিরল ঘটনা।

একইদিন ‘মাতৃভূমি রক্ষায়’ আংশিক সেনা সমাবেশের নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এই নির্দেশের বাস্তবায়ন বুধবার থেকেই কার্যকর হয়েছে বলে জানা গেছে। এরই প্রতিবাদে রাশিয়ার রাস্তায় বিরল প্রতিবাদ জানাতে দেখা গেছে দেশটির সাধারণ মানুষকে। অনেককে আটকও করেছে রুশ পুলিশ।

এ প্রসঙ্গে জেলেনস্কি বলেন, এই পদক্ষেপে এটিই প্রমাণতি হয় যে শত্রু শান্তি আলোচনায় আগ্রহী নয়।

এদিকে ইউক্রেনে রুশ অধিকৃত কয়েকটি এলাকা মস্কোর সঙ্গে অন্তর্ভুক্ত করে নিতে গণভোট আয়োজনের ডাক দিয়েচে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী নেতারা। এমন ঘটনারও নিন্দা জানান তিনি। চলতি সপ্তাহেই গণভোটের আয়োজনের কথা জানিয়েছে তারা।

ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি আরও বলেন, ‘ইউক্রেনের ভূখণ্ড অবৈধভাবে দখল ও হাজার হাজার মানুষকে হত্যার জন্য রাশিয়াকে দায়ী করতে সাহায্য করবে একটি বিশেষ ট্রাইব্যুনাল। মস্কোকে তার অপরাধের জন্য অবশ্যই শাস্তি নিশ্চিত করতে হবে। দেশটির ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞাও অব্যাহত রাখতে হবে। সেইসঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটে দেওয়ার ক্ষমতা মস্কোর হাত থেকে কেড়ে নিতে হবে।’

ট্যাগ :