বাংলাদেশ, শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

ভারতের রাজধানী নয়াদিল্লিতে ১৪৪ ধারা জারি!!


প্রকাশের সময় :১৮ ডিসেম্বর, ২০১৯ ৭:১৮ : পূর্বাহ্ণ

নিউজ-ডেস্ক:

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে ভারতের রাজধানী নয়াদিল্লি। সেই বিক্ষোভ ঠেকাতে বুধবার সকালে উত্তর-পূর্ব দিল্লিতে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। স্থানীয় সংবাদ এনডিটিভি এ খবর জানিয়েছে।

গত রোববার থেকেই নাগরিকত্ব আইনের প্রতিবাদে অশান্ত হয়ে উঠেছে দিল্লি। বিক্ষোভ চলাকালে ওইদিন জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর ভয়াবহ হামলা চালায় পুলিশ।

অভিযোগ, ক্যাম্পসে প্রবেশ করে ছাত্র-ছাত্রী নির্বিশেষে সবাইকে পেটায় নিরাপত্তা বাহিনীর লোকজন। বাদ যায়নি বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিও। এর প্রতিবাদে ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্ষোভে ফেটে পড়েছে। ক্ষোভ প্রকাশ করেছে সাধারণ মানুষও।

এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবারও উত্তপ্ত হয়ে উঠেছিল দিল্লির সিলামপুর ও ব্রিজ পুরি এলাকা। এসব এলাকায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষের খবর পাওয়া গেছে। এর জের ধরে ইতিমধ্যেই ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। কমপক্ষে চারটি এফআইআর দায়ের করা হয়েছে। আর বিক্ষোভ ঠেকাতেই বুধবার সকালে উত্তর-পূর্ব দিল্লিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে সব রকমের সমাবেশ।

বিক্ষোভকারীদের সমালোচনা করে দিল্লি পুলিশ বলছে, যারা অশান্তি ছড়াচ্ছে তারা আসলে সমাজবিরোধী এবং বিভিন্ন অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ার প্রমাণ মিলেছে।

ট্যাগ :