বাংলাদেশ, সোমবার, ৩ অক্টোবর ২০২২ ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বাকিংহাম প্রাসাদে ফিরল রানি দ্বিতীয় এলিজাবেথের নিথর দেহ


প্রকাশের সময় :১৪ সেপ্টেম্বর, ২০২২ ৬:৪৯ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের বাকিংহাম প্যালেসে ফিরেছেন প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের নিথর দেহে। স্থানীয় সময় মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাতে রানির কফিন বাকিংহাম প্রসাদে পৌঁছায়। এসময় রাজা তৃতীয় চার্লস ও ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা রানির কফিনটি গ্রহণ করেন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে মঙ্গলবার রাতে রানির কফিন লন্ডনের রাজকীয় বিমান ঘাঁটিতে পৌঁছায়।

বুধবার (১৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে মঙ্গলবার রাতে রানির কফিন লন্ডনের রাজকীয় বিমান ঘাঁটিতে পৌঁছায়।

রয়টার্স বলছে, বিমানবন্দরে রানির মরদেহবাহী কফিনটি পৌঁছানোর পর সেটি একটি গাড়িতে তোলা হয়। এরপর সেখান থেকে রাতের অন্ধকারে বিমানবন্দর থেকে কফিনবাহী গাড়িবহর ধীরে ধীরে বাকিংহাম প্রসাদের দিকে এগোতে শুরু করে।

এ সময় লন্ডনের রাস্তাজুড়ে বহু মানুষ দাঁড়িয়ে ছিলেন। অনেকে রাস্তায় নেমে কফিনবাহী গাড়ির দিকে ফুল নিক্ষেপ করে সম্মান জানান। আবার অনেকে আশপাশের রাস্তা থেকে পায়ে হেঁটে রানির শবযাত্রা দেখতে যোগ দেন।

এদিকে বুধবার রানির কফিন বাকিংহাম প্রাসাদ থেকে নিয়ে যাওয়া হবে ওয়েস্টমিনস্টার হলে। সেখানে কফিনটি চারদিন রাখা হবে। বহু মানুষ এ সময় রানিকে শেষ শ্রদ্ধা জানাবেন। লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রানিকে শেষ শ্রদ্ধা জানাতে লাখ লাখ মানুষ সমবেত হবেন বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি বলছে, বুধবার স্থানীয় সময় দুপুর ২টা ২২ মিনিটে একটি আনুষ্ঠানিক শোভাযাত্রার মধ্য দিয়ে বাকিংহাম প্রাসাদ ছাড়বে রানির কফিন। কফিন বহন করবে রাজকীয় অশ্বারোহী গোলন্দাজ বাহিনীর একটি ঘোড়ায় টানা গাড়ি।

রানিকে ওয়েস্টমিনস্টার হলে নিয়ে যাওয়া হবে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রাখার জন্য। অন্তেষ্টিক্রিয়ার আগে চারদিন সেখানে রানি রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত থাকবেন। রানির কফিনের পেছনে পদব্রজে থাকবেন রাজা তৃতীয় চার্লস এবং তার সন্তানেরা – প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি।

রাজপরিবারের অন্যান্য সদস্যও পেছন পেছন পদব্রজে চলবেন, যাদের মধ্যে থাকবেন ডিউক অব ইয়র্ক, প্রিন্সেস রয়্যাল, আর্ল অব ওয়েসেক্স, পিটার ফিলিপস, ভাইস অ্যাডমিরাল স্যার টিম লরেন্স, ডিউক অব গ্লস্টার এবং আর্ল অব স্নোডন। কুইন কনসর্ট ক্যামিলা, প্রিন্সেস অব ওয়েলস, কাউন্টেস অব ওয়েসেক্স এবং ডাচেস অব সাসেক্স থাকবেন গাড়িতে।

২০০২ সালে রাজপরিবারের যে সদস্যকে সর্বশেষ সেখানে শায়িত রাখা হয়েছিল তিনি হলেন কুইন মাদার। সেসময় দুই লাখের বেশি মানুষ তাকে শ্রদ্ধা জানাতে এসেছিলেন। ১১শ শতকের হলটির মধ্যযুগীয় কাঠের ছাদের নিচে ক্যাটাফাল্কে নামে পরিচিত বেদিতে রাখা থাকবে রানির কফিনটি।

এই পুরো সময় হলটি ২৪ ঘণ্টা খোলা থাকবে যাতে করে জনসাধারণ তার প্রতি শ্রদ্ধা জানাতে পারেন। রাজকীয় পতাকা রয়াল স্ট্যান্ডার্ডে রানির কফিনটি আচ্ছাদিত থাকবে এবং কফিনটি ওয়েস্টমিনস্টার হলে আনার পর তার ওপর বসানো থাকবে রাজ মুকুট ইম্পেরিয়াল স্টেট ক্রাউন, রাজকীয় গোলক এবং রাজদণ্ড।

ট্যাগ :