মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ফিলিপিন্সে ৭.৬ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা


প্রকাশের সময় :২ ডিসেম্বর, ২০২৩ ৫:৩৯ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:

ফিলিপিন্সে ৭.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় সময় শনিবার রাত ১০টা ৩৭ মিনিটে এ কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

ফিলিপিন্সের দক্ষিণের মিন্দানাও অঞ্চলে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর জাপানের দক্ষিণপশ্চিমের উপকূলীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

স্থানীয় সময় শনিবার রাত ১০টা ৩৭ মিনিটে এ কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ফিলিপিন্সের হিনাতুয়ান শহরের ২১ কিলোমিটার উত্তরপূর্বে। ভূপৃষ্ঠের ৩২ কিলোমিটার গভীরে।

ফিলিপিন্সের সিসমোলজিক্যাল এজেন্সি-ফিভল্ক্স থেকে সে দেশেও সুনামির সতর্কতা জারি করে বলেছে, স্থানীয় সময় মধ্যরাতে (জিএমটি ১৬:০০) সুনামি আঘাত হানতে পারে এবং তা কয়েকঘণ্টা ধরে স্থায়ী হতে পারে।

ফিভল্ক্স থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, “এই সময়ে যে নৌকাগুলো সমুদ্রে রয়েছে সেগুলোর পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলে গভীর পানিতে থাকা উচিত। সেইসঙ্গে সুরিগাও দেল সুর এবং দাভাও অরিয়েন্টাল প্রদেশে যারা সমুদ্র উপকূলের নিকটবর্তী এলাকায় বসবাস করেন তাদের ‘দ্রুত নিরাপদ আশ্রয়ে’ সরে যেতে বলা হচ্ছে।

জাপানের টেলিভিশন এনএইচকে থেকে সতর্ক করে বলা হয়েছে, ভূমিকম্প আঘাত হানার প্রায় আধাঘণ্টা পর (জাপান সময় রোববার ১:৩০ মিনিট এবং জিএমটি ১৬:৩০) সমুদ্র থেকে প্রায় এক মিটার উঁচু ঢেউ জাপানের দক্ষিণপশ্চিম উপকূলে উঠে আসতে পারে।

ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। তবে ফিভল্ক্স থেকে এত শক্তিশালী ভূমিকম্পে ক্ষয়ক্ষতি হবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। ভূমিকম্প পরবর্তী পরাঘাতের বিষয়েও সংস্থাটি থেকে সতর্ক করে দেওয়া হয়েছে।

উপকূলীয় শহর হিনাতুয়ানের পুলিশ প্রধান রেমার্ক জেনতালান বলেন, ভূমিকম্পের পর শহর এবং আশেপাশের এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। তবে দুর্যোগ ব্যবস্থাপনা দল এখনো কোথাও হতাহত হওয়া বা ক্ষয়ক্ষতির কোনো খবর পায়নি।

ট্যাগ :