বাংলাদেশ, শুক্রবার, ৩ জুলাই ২০২০ ১৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

চীন-ভারতের চলমান সংঘাত নিয়ে জাতিসংঘের উদ্বেগ


প্রকাশের সময় :17 June, 2020 4:19 : AM

আন্তর্জাতিক ডেস্কঃ

ভারত-চীন সীমান্তে সংঘর্ষ ও হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। একই সঙ্গে, উভয় পক্ষকে সর্বোচ্চ সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন তিনি। মঙ্গলবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে অংশ নিয়ে জাতিসংঘ মহাসচিবের এ উদ্বেগের কথা জানান তার মুখপাত্র এরিক কানেকো।

ভারত-চীন সীমান্তের লাদাখের গালওয়ান উপত্যকায় সোমবার দুই দেশের সেনাবাহিনীর সংঘর্ষে ভারতের অন্তত ২০ সেনা নিহত হয়েছেন বলে জানা গেছে। ভারতের সরকারি সরকারি একটি সূতের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে দেশটির সংবাদসংস্থা এএনআই। লাদাখে দুই দেশের সৈন্যদের মাঝে শারীরিক সংঘর্ষের সময় এই প্রাণহানির ঘটনা ঘটে।

অপর এক প্রতিবেদনে লাদাখের সংঘর্ষে চীনের অন্তত ৪৩ সৈন্য হতাহত হয়েছে বলে দাবি করেছে এএনআই।

কানেকো বলেন, ‘আমরা ভারত ও চীনের মাঝামাঝি সীমান্ত লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে (এলএসি) সংঘর্ষ ও হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করছি এবং উভয়পক্ষকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানাচ্ছি। তবে এটা ইতিবাচক যে, উভয় দেশ উত্তেজনা নিরসনে উদ্যোগ নিয়েছে।’

লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষে ভারতীয় সেনা নিহতের বিষয়ে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র।

এদিকে লাদাখে সহিংসতায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানিয়েছে এএনআই। ধারণা করা হচ্ছে, ১৯৭৫ সালের পর ভারত-চীন সীমান্তে সামরিক প্রাণহানির এটাই প্রথম ঘটনা।

এর আগে, সীমান্তের এই সংঘর্ষে ভারতের এক কর্নেল পদমর্যাদার কর্মকর্তা ও দুজন সেনা জওয়ান নিহত হয়েছেন বলে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়।

চীনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনও হতাহতের প্রকৃত সংখ্যা জানানো হয়নি। তবে ভারতীয় সৈন্যদের বিরুদ্ধে সীমান্ত অতিক্রম করে চীনা ভূখণ্ডে প্রবেশের অভিযোগ এনেছে বেইজিং।

ট্যাগ :