বাংলাদেশ, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

চীনকে হটিয়ে ভারতের শীর্ষ বাণিজ্যিক অংশীদার যুক্তরাষ্ট্র


প্রকাশের সময় :৩০ মে, ২০২২ ৯:০৬ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

রাজনৈতিকভাবে ভালো ঘনিষ্ঠতা না থাকলেও ব্যবসা–বাণিজ্যের দিক থেকে এত দিন প্রতিবেশী এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীনই ছিল ভারতের সবচেয়ে বড় ট্রেডিং পার্টনার বা বাণিজ্যিক অংশীদার। এবার চীনকে হটিয়ে সেই জায়গা দখল করেছে বিশ্বের বৃহত্তম অর্থনীতির
দেশ যুক্তরাষ্ট্র।

সর্বশেষ ২০২১–২২ অর্থবছরে ভারত–যুক্তরাষ্ট্র বাণিজ্যের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৯৪২ কোটি মার্কিন ডলার। আগের ২০২০–২১ অর্থবছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের মোট বাণিজ্যের পরিমাণ ছিল ৮ হাজার ৫১ কোটি ডলার।

অন্যদিকে গত ৩১ মার্চ সমাপ্ত ২০২১–২২ অর্থবছরে চীনেও ভারতের রপ্তানি বেড়েছে। কিন্তু সেই প্রবৃদ্ধিকে ছাপিয়ে গেছে ভারত–যুক্তরাষ্ট্র বাণিজ্য। ২০২১–২২ অর্থবছরে চীনে ভারতের পণ্য রপ্তানি বেড়ে ২ হাজার ১২৫ কোটি ডলারে উন্নীত হয়েছে, যা এর আগের ২০২০–২১ অর্থবছরে ছিল ২ হাজার ১১৮ কোটি ডলার। ভারতের কেন্দ্রীয় সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের পরিবেশিত তথ্য দিয়ে দেশটির বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) এই খবর দিয়েছে। সে অনুযায়ী মনে করা হচ্ছে, চীনের তুলনায় যুক্তরাষ্ট্রের সঙ্গেই ভারতের অর্থনৈতিক সম্পর্ক দিন দিন জোরদার হচ্ছে।

২০২১–২২ অর্থবছরে যুক্তরাষ্ট্রে ভারতের রপ্তানির পরিমাণ বেড়ে এক লাফে ৭ হাজার ৬১১ কোটি ডলারে ওঠে, যা এর আগের ২০২০–২১ অর্থবছরে ছিল ৫ হাজার ১৬২ কোটি ডলার। একইভাবে যুক্তরাষ্ট্র থেকে ভারতের পণ্য আমদানি ২০২০–২১ অর্থবছরের ২ হাজার ৯০০ কোটি ডলার থেকে বেড়ে এক লাফে ৪ হাজার ৩৩১ কোটি ডলারে উঠেছে।

সার্বিকভাবে চীন–ভারতের দ্বিপক্ষীয় বাণিজ্য কিন্তু সর্বশেষ অর্থবছরে বেশ বেড়েছে। ২০২১–২২ অর্থবছরে দেশ দুটির মধ্যে আমদানি–রপ্তানির পরিমাণ বৃদ্ধি পেয়ে ১১ হাজার ৫৪২ কোটি ডলারে উঠেছে, যা এর আগের অর্থবছরে ছিল ৮ হাজার ৬৪০ কোটি ডলার।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য–উপাত্ত অনুযায়ী দেশটি গত অর্থবছরে চীনে ২ হাজার ১২৫ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে। এর আগের অর্থবছরে রপ্তানি করেছিল ২ হাজার ১১৮ কোটি ডলারের পণ্য। একই সময়ে চীন থেকে ভারতের পণ্য আমদানিও বেশ বেড়েছে। যেমন গত অর্থবছরে তারা চীন থেকে মোট ৯ হাজার ৪১৬ কোটি ডলারের পণ্য আমদানি করেছে। এর আগের অর্থবছরে আমদানির পরিমাণ ছিল ৬ হাজার ৫২১ কোটি ডলার।

তথ্য–উপাত্ত পর্যালোচনায় দেখা যায়, ভারত এখন দ্বিপক্ষীয় বাণিজ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে উদ্বৃত্ত অবস্থানে, আর চীনের সঙ্গে ঘাটতির মুখে আছে। যেমন যুক্তরাষ্ট্রের সঙ্গে যেখানে ৩ হাজার ২৮০ কোটি ডলার উদ্বৃত্ত রয়েছে, সেখানে চীনের সঙ্গে ৭ হাজার ২৯১ কোটি ডলার ঘাটতি হয়েছে। এর আগের অর্থবছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে ২ হাজার ২৬২ কোটি ডলার উদ্বৃত্ত ও চীনের সঙ্গে প্রায় সাড়ে ৪ হাজার কোটি ডলারের ঘাটতি ছিল।

এ প্রসঙ্গে ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (এফআইইও) সহ-সভাপতি খালিদ খান বলেন, ভারত দিন দিন যুক্তরাষ্ট্রের কাছে বিশ্বস্ত ব্যবসায়িক অংশীদার হয়ে উঠছে। এ ছাড়া বহুজাতিক কোম্পানিগুলোও চীনের ওপর থেকে নির্ভরতা কমিয়ে ভারতের মতো বাজারগুলোর দিকে নজর দিয়েছে। তিনি মনে করেন, আগামী বছরগুলোতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের বাণিজ্য আরও বাড়বে।

ট্যাগ :