বাংলাদেশ, শনিবার, ১৩ আগস্ট ২০২২ ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেন যুদ্ধের প্রভাবে ‘ট্রিপল এফ’ সংকটের মুখোমুখি বিশ্ব


প্রকাশের সময় :২৮ জুন, ২০২২ ৬:২৯ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব খাদ্য (ফুড), জ্বালানি (ফুয়েল) এবং সার (ফার্টিলাইজার); এই ট্রিপল এফ সংকটের মুখোমুখি বলে সতর্ক করেছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

ডব্লিউএফপি, জানায়, ইউক্রেন যুদ্ধ পঞ্চম মাসের দিকে এগিয়ে যাওয়ায় বিশ্বজুড়ে ৩৪৫ মিলিয়নেরও বেশি মানুষ ‘ভয়াবহ খাদ্য নিরাপত্তাহীনতার’ সম্মুখীন হচ্চে। বিবিসি সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

বিশ্বব্যাপী জ্বালানির মূল্য বৃদ্ধি এবং কোভিড মহামারির সঙ্গে চলমান যুদ্ধও মিলিতভাবে বিশ্বজুড়ে দুর্ভিক্ষের আসন্ন হুমকি হিসেবে দেখা দিয়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

বিবিসি আরও জানায়, কৃষ্ণ সাগরে ইউক্রেনের বন্দর রাশিয়া অবরোধ করে রাখার কারণে ইউক্রেনের রপ্তানিযোগ্য শস্যের বেশিরভাগ স্থানীয় গুদামে পচনের ঝুঁকিতে রয়েছে।

রাশিয়ার সার রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে, যা ভবিষ্যতে খাদ্য উৎপাদনকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

এ ব্যাপারে ইউক্রেনের ডব্লিউএফপির জরুরি সমন্বয়কারী ম্যাথিউ হলিংওয়ার্থ বিবিসিকে বলেন, আমরা ভীষণ উদ্বিগ্ন। আমরা খাদ্য, জ্বালানি এবং সার: এই ট্রিপল এফ সংকটের মুখোমুখি।

তিনি আরও বলেন, পরের বছর আমাদের কেবল খাদ্য রপ্তানির সমস্যাই নয়, খাদ্যের প্রাপ্যতার সমস্যাও হতে পারে।

তিনি বলেন, যে দেশগুলো ইতোমধ্যে খাদ্য আমদানি করতে পারছে না, সার ছাড়াই তাদের নিজস্ব ফসল উৎপাদনের জন্য সংগ্রাম করতে হচ্ছে।

ম্যাথিউ হলিংওয়ার্থ আরও বলেন, এই যুদ্ধের মানবিক মূল্য ইউক্রেনের সীমানা ছাড়িয়ে গেছে এই বোধটা জাগ্রত হবে। এটা বুঝতে হবে যে বিশ্ব ২০২২ এবং ২০২৩ সালে একাধিক দুর্ভিক্ষ মোকাবেলা করতে পারবে না।

ট্যাগ :