বাংলাদেশ, সোমবার, ৩ অক্টোবর ২০২২ ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আবারো মিয়ানমারকে কড়া প্রতিবাদ ও সতর্ক করলো ঢাকা


প্রকাশের সময় :১৮ সেপ্টেম্বর, ২০২২ ৮:২৫ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

মিয়ানমারকে কড়া প্রতিবাদ ও সতর্ক করলো ঢাকা

তমব্রুর মিয়ানমার সীমান্তে গোলাগুলি ও মর্টারশেল নিক্ষেপের ঘটনায়, দেশটির রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। সেই সাথে, সীমান্তে এ ধরনের ঘটনা যেন আর না ঘটে সে বিষয়ে মিয়ানমারকে সতর্ক করা হয়েছে।

মিয়ানমারের রাখাইন থেকে ছোড়া মর্টারশেলের আঘাতে ১৬ সেপ্টেম্বর একজন নিহতের ঘটনায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের তলবে সকালে মন্ত্রণালয়ে যান মিয়ানমারের রাষ্ট্রদূতসহ দু’জন।

রোববার (১৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে মিয়ানমারের রাষ্ট্রদূতসহ দুই সদস্যের প্রতিনিধিদল পররাষ্ট্র মন্ত্রণালয়ের তলবে হাজির হন।

এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনু বিভাগের ভারপ্রাপ্ত মহাপরিচালক নাজমুল হুদার সাথে আধা ঘণ্টা বৈঠক করেন মিয়ানমারের রাষ্ট্রদূত।

এ নিয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে চারবার তলব করা হলো। এর আগে সবশেষ ৪ সেপ্টেম্বর একই ঘটনায় রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করে প্রতিবাদ জানায় ঢাকা।

গত শুক্রবার রাতে মিয়ানমারের পাহাড় থেকে ছোড়া মর্টারের একাধিক গোলা রাখাইনের ওয়ালিডং পাহাড়ের পাদদেশের শূন্যরেখার রোহিঙ্গা আশ্রয়শিবিরে এসে পড়ে।

এতে মো. ইকবাল নামের এক কিশোরের প্রাণ যায়। আহত হয় আশ্রয়শিবিরের পাঁচজন। এই ঘটনায় সেখানে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পরে।

ওই দিন বেলা তিনটার দিকে তুমব্রু সীমান্তের বিপরীতে শূন্যরেখার ৩৫ নম্বর পিলারের কাছে গরু আনতে গেলে স্থলমাইন বিস্ফোরণে অথোয়াইং তঞ্চঙ্গ্যার বাঁ পায়ের গোড়ালি উড়ে যায়।

শনিবার সকাল সোয়া ৯টা থেকে রাখাইনের ওয়ালিডং পাহাড়ে গোলাগুলির শব্দ শোনা যায়। রোববারও থেমে থেমে গুলির শব্দ পাওয়া যাচ্ছিলো। এতে আতঙ্ক বিরাজ করছে সীমান্তে।

ট্যাগ :