বাংলাদেশ, সোমবার, ১৮ জানুয়ারী ২০২১ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

অুনমতিপ্রাপ্ত হজযাত্রী ছাড়া কেউ প্রবেশ করলে জরিমানা : সৌদি সরকার


প্রকাশের সময় :১৪ জুলাই, ২০২০ ২:৫১ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে এই বছর সীমিত পরিসরে হজ পালন করবে দেশটিতে বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসী ও সৌদি নাগরিক। তবে এবছর শুধুমাত্র ১০ হাজার মানুষ হজ পালন করার সুযোগ পাচ্ছেন। এরমধ্যেই ৭০ শতাংশ দেশটিতে বসবাসরত বিদেশি নাগরিক ও ৩০ শতাংশ সৌদি নাগরিক।

তবে, আসন্ন হজে এবার প্রত্যেক হজযাত্রীকে দেয়া হবে স্মাট কার্ড। এবার হজে অনুমতিপত্র প্রাপ্ত হজযাত্রী ব্যতীত অন্য কেউ হজের পবিত্র স্থানগুলো যেমন আরাফাত, মিনা, মুজদালিফা ও জবলে নূরে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ আইন অমান্য করলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে বলে জানিয়েছেন সৌদি হজ মন্ত্রণালয়।

চলতি বছর হজ পালনের জন্য অনুমতি পাওয়া ধর্মপ্রাণ মুসল্লীকে সৌদি সরকারের শিডিউল অনুযায়ী অনুমতিপত্র সাথে নিয়ে হজের নিয়ম কানুন মেনেই পালন করতে হবে। হজের অনুমতি পাওয়া ১০ হাজার হজযাত্রীকে গ্রুপে গ্রুপে ভাগ করে সিডিউল অনুযায়ী হজের নিয়ম নীতিগুলো পালন করার সুযোগ দেয়া হয়েছে।

এছাড়াও হজের জন্য সর্বোচ্চ সতর্কতা ব্যবস্থা নেয়া হয়েছে। সকল হাজীদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করতে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও সুরক্ষা দ্রব্য হজ কর্তৃপক্ষ প্রদান করবে সরকর। এছাড়া সকল হজযাত্রীর জন্য প্রতিটি পয়েন্টে জমজমের পানি হজ কর্তৃপক্ষ সরবরাহ করবে।চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ট্যাগ :