বাংলাদেশ, শুক্রবার, ৩ জুলাই ২০২০ ১৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল হবে ব্রাজিলে


প্রকাশের সময় :5 June, 2020 1:52 : PM

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি ও বহুজাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়াল হবে ব্রাজিলে। সেখানে চলতি মাসেই শুরু হচ্ছে এ কার্যক্রম। ব্রাজিলের স্বাস্থ্য পর্যবেক্ষক সংস্থা অ্যানভিসা ও ফেডারেল ইউনিভার্সিটি অব সাও পাওলো (ইউনিফেস্প) এ তথ্য নিশ্চিত করেছে। ইউনিফেস্প জানিয়েছে, গত মঙ্গলবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকাকে ব্রাজিলে তাদের ভ্যাকসিন পরীক্ষার অনুমোদন দিয়েছে অ্যানভিসা। এ পরীক্ষায় অন্তত দুই হাজার মানুষ অংশ নেবেন। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহায়তায় পরিচালিত হবে এ কার্যক্রম।

ব্রাজিলে এ গবেষণায় নেতৃত্ব দেবেন ইউনিফেস্পের রেফারেন্স সেন্টার ফর স্পেশ্যাল ইমিউনোবায়োলজিক্যালসের (সিআরআইই) সমন্বয়ক লিলি ইন ওয়েক্স। তিনি বলেন, ‘এই মুহূর্তে গবেষণাটি চালিয়ে যাওয়াই সবচেয়ে গুরুত্বপূর্ণ। সংক্রমণ যখন বাড়তে থাকে তখন পরীক্ষার ফলাফল আরও জোরালো হয়।’ ইউরোপ-আমেরিকায় করোনা সংক্রমণের হার কমে আসায় গবেষক ও প্রস্তুতকারকরা ভ্যাকসিন পরীক্ষার জন্য লাতিন আমেরিকা-আফ্রিকার মতো এলাকায় নতুন হটস্পট খুঁজছেন।

ব্রাজিলের সবচেয়ে বড় রাজ্য ও লাতিন আমেরিকায় করোনা সংক্রমণের কেন্দ্র সাও পাওলোতে এক হাজার মানুষের ওপর অক্সফোর্ডের ভ্যাকসিন পরীক্ষা করা হবে বলে জানানো হয়েছে। পরীক্ষার জন্য করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে রয়েছেন কিন্তু এখনও আক্রান্ত নন এমন ব্যক্তিদের খুঁজছেন গবেষকরা। বর্তমানে বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ করোনা সংক্রমিত দেশ ব্রাজিল। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, দেশটিতে এ পর্যন্ত অন্তত ৫ লাখ ৮৪ হাজার মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩২ হাজার ৫৪৮ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৩৮ হাজার ৬১৭ জন।

ট্যাগ :