বাংলাদেশ, শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

নিপাহ’র শঙ্কা : খেজুরের কাঁচা রস পান না করার আহ্বান


প্রকাশের সময় :১০ ডিসেম্বর, ২০১৯ ৬:৫৮ : পূর্বাহ্ণ

নিউজ-ডেস্ক:

খেজুরের কাঁচা রস পান করলে নিপাহ ভাইরাস সংক্রমণের শঙ্কা রয়েছে। এক বিজ্ঞপ্তিতে তাই খেজুরের কাঁচা রস পান থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল ৮ ডিসেম্বর, রবিবার এ আহ্বান জানানো হয়।

নিপাহ একটি ভাইরাসজনিত মারাত্মক রোগ, যা বাদুড় থেকে মানুষে সংক্রমিত হয়। সাধারণ শীতকালে বাংলাদেশে এ ভাইরাসের প্রকোপ দেখা দেয়। তাই এ সময়ে খেজুরের কাঁচা রস পান করা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে আইইডিসিআর।

প্রতিষ্ঠানটি উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে, গণমাধ্যমে খেজুরের রস নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হচ্ছে, আবার কোথাও কোথাও খেজুরের কাঁচা রস পানের উৎসব হচ্ছে। আইইডিসিআর ২০০১ সাল থেকে বাংলাদেশে নিপাহ ভাইরাস সংক্রমণের বিষয়ে সতর্ক করে আসছে।

এই রোগে আক্রান্তদের নিরাময়ে এখনো কোনো চিকিৎসা নেই। ২০০১ সাল থেকে এখন পর্যন্ত নিপাহ ভাইরাসে আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার শতকরা ৭০ ভাগ বলেও জানায় আইইডিসিআর।

বিজ্ঞপ্তিতে নিপাহ ভাইরাসের আক্রান্ত হওয়ার কয়েকটি লক্ষণ জানানো হয়। এতে আক্রান্ত হলে জ্বরসহ মাথাব্যথা, খিঁচুনি, প্রলাপ বকা, অজ্ঞান হয়ে যাওয়াসহ কখনো কখনো মারাত্মক শ্বাসকষ্ট দেখা দেয়।

দেশের সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোর প্রতি আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, খেজুরের রস সংক্রান্ত যেকোনো আয়োজন থেকে বিরত থাকতে হবে, এই রোগে আক্রান্ত হলে এখনো কোনো চিকিৎসা নেই।

তাই খেজুরের কাঁচা রস না খাওয়া, কোনো ধরনের বাদুড়ের খাওয়া আংশিক ফল না খাওয়া এবং আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার পর সাবান ও পানি দিয়ে হাত ধোয়ারও অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

ট্যাগ :