বাংলাদেশ, শুক্রবার, ৩ জুলাই ২০২০ ১৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

উপসর্গহীন রোগীদের মাধ্যমে করোনা ছড়িয়ে পড়ার ঘটনা বিরল : বিশ্ব স্বাস্থ্য সংস্থা


প্রকাশের সময় :10 June, 2020 1:39 : PM

আন্তর্জাতিক ডেস্কঃ

উপসর্গহীন করোনায় আক্রান্তদের মাধ্যমে সংক্রমণের ঝুঁকি নিয়ে আগে যে মন্তব্য করেছিলো সে অবস্থান থেকে সরে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলছে, উপসর্গহীন এমন রোগী থেকে করোনা সংক্রমণ কতটা ছড়ায়, তা এখনো অনেকটা অজানা রয়েছে। আগের মন্তব্যকে ‘ভুল বোঝাবুঝি’ বলে মন্তব্য করেছেন সংস্থাটির শীর্ষ কর্মকর্তা মারিয়া ভ্যান কেরখোভে। খবর-ওয়াশিংটন পোস্ট।

গত সোমবার মারিয়া ভ্যান কেরখোভে বলেছিলেন, উপসর্গহীন রোগীদের মাধ্যমে অন্য ব্যক্তিদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা ‘বিরল’। যেসব দেশে কঠোরভাবে কন্টাক্ট ট্রেসিং করা হয়েছে, সেসব দেশ থেকে তথ্য-উপাত্ত পাঠানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থায়। সেগুলো বিশ্লেষণ করেই এই সিদ্ধান্তে উপনীত হওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই মন্তব্যের তীব্র সমালোচনা করেন বিশেষজ্ঞরা। তার এ বক্তব্যের পর স্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসকেরা সামাজিক যোগাযোগের মাধ্যমে তীব্র প্রতিক্রিয়া দেখাতে শুরু করেন। এরপরই ২৪ ঘণ্টার মধ্যে বিশেষ সংবাদ সম্মেলন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে, মারিয়া ভ্যান তার আগের মন্তব্যকে ‘ভুল বোঝাবুঝি’ উল্লেখ করে জানান, উপসর্গহীন আক্রান্তরা অন্যকে সংক্রমিত করেন কিনা সে বিষয়ে দু’একটি গবেষণা হয়েছে। এসব গবেষণায় বলা হয়েছে, উপসর্গ ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মাধ্যমে সংক্রমণের ঝুঁকি ‘বিরল’। এই গবেষণা প্রতিবেদনগুলো এখনও প্রকাশিত হয়নি। তবে এগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীদের হাতে এসেছে।

ট্যাগ :