বাংলাদেশ, বুধবার, ২০ জানুয়ারী ২০২১ ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

নতুন বছরের নতুন দিনে আমাদের প্রত্যাশা!!


প্রকাশের সময় :২৮ ডিসেম্বর, ২০১৯ ১২:১২ : অপরাহ্ণ

এম.এইচ মুরাদ:

সময়ের হাত ধরে চিরায়ত নিয়মে কর্মমুখর জীবন থেকে মহাকালের অতলে হারিয়ে গেল আরও একটি বছর। প্রবেশ করতে যাচ্ছি নতুন আরেকটি বছরে, নবতর স্বপ্ন নিয়ে। পুরনো বছরের সঙ্গে শেষ হয়ে যাক সব জীর্ণতা, অপূর্ণতা, অসুন্দর আর ব্যর্থতা। ভোরের সোনালি আভা যেমন কুয়াশার চাদর সরিয়ে উষ্ণতায় জাগিয়ে তোলে প্রকৃতিকে ঠিক তেমনি নতুন বছরের নতুন দিনও যেন আমাদের জাগিয়ে তোলে নবউদ্যমে, নতুন স্পৃহায়।

সত্য ও সুন্দরের আহ্বানে আমরা যেন ছুটে চলি সফলতার নতুন এক দিগন্ত উন্মোচনে। নতুন বছরটি যেন মানুষের জীবন থেকে সব গ্লানি, হিংসা, লোভ ও পাপ দূর করে। হানাহানি বন্ধ হয়ে আমাদের প্রিয় স্বদেশ যেন সমৃদ্ধির পথে এগিয়ে যায়। নববর্ষ যেন হয় পুরনো অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নতুন উদ্যোমে পথ চলার অনন্য সোপান, যার যার অবস্থান থেকে জীবনকে অর্থবহ করে তোলার অদম্য আহ্বান।

আমরা প্রত্যেকে নিজের জীবনকে ভালোবাসি খুব ঘনিষ্ঠভাবে তাই জীবনকে সুন্দর ও সার্থক করার প্রয়াস থাকতে হবে, জীবনের মূল্যবান সময়গুলো যেন আরও সুন্দর ও অর্থবহ হয় তার ব্রত নিতে হবে নতুন বছরের এই নতুন ভোরে। নিজে যদি স্বার্থক ও সফল হতে না পারি তাহলে সংসার, সমাজ বা দেশকে কী দেব? নিজের জীবনকে গঠন করার দায়িত্ব নিজের ওপরই।

আপনি আপনার ভবিষ্যৎকে কীভাবে বর্ণিল করবেন সেটার দায়-দায়িত্ব কিন্তু আপনারই। এই বিষয়ে বাক, শ্রবণ ও দৃষ্টিপ্রতিবন্ধী মার্কিন লেখক ও রাজনীতিবিদ হেলেন অ্যাডামস কেলার বলেন ‘Your success and happiness lies in you. Resolve to keep happy and your joy and you shall form an invincible host against difficulties.’ প্রতিযোগিতামূলক এই বিশ্বের সঙ্গে তাল মেলাতে হলে আমাদের তৈরি হতে হবে খুবই মজবুত আর দৃঢ়ভাবে। অতীতের সব ব্যর্থতা আর দৈন্যতাকে পেছনে ফেলে বিচরণ করতে হবে জ্ঞান-বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির সব শাখা-প্রশাখায়।

নিজেকে ও নিজের দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদের বিরামহীন সাধনা করতে হবে নতুবা আমরা চলমান বিশ্বের স্রোতধারা থেকে ছিটকে পড়ব। আয়তনের দিক দিয়ে অত্যন্ত ছোট একটি দেশ বিশাল জনগোষ্ঠী নিয়ে বীরদর্পে এগিয়ে যাচ্ছে। বিশ্বের উন্নত দেশগুলো আজ বাংলাদেশকে, বাংলাদেশের উন্নয়নের গতিধারাকে সমীহ করতে বাধ্য হচ্ছে।

উন্নয়নের এই যাত্রাকে অব্যাহত রাখতে হলে সবার সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত থাকতে হবে। আমাদের শত সীমাবদ্ধতা রয়েছে, রয়েছে নানান অপ্রতুলতা। তারপরও প্রিয় মাতৃভূমিকে বিশ্বের দরবারে মর্যাদাবান ও উন্নত রাষ্ট্র হিসাবে গড়ে তুলতে হবে। সরকারের পাশাপাশি সবাইকে একযোগে কাজ করতে হবে।

সত্য আর সুন্দরকে আঁকড়ে ধরতে হবে নয়তো দুর্নীতির বলয় থেকে আমরা বের হতে পারব না। যতদিন ‘ব্যক্তি আমি’ ভালো না হব ততদিন আমাকে দিয়ে ভালো কিছু হবে না। আমাকে, আপনাকে নিয়েই তো সমাজ বা রাষ্ট্র। তাই আমরা যদি ভালো হই, সৎ হই, অসত্য ও অসুন্দরকে লালন না করি, ঘুষ আর দুর্নীতিকে বৈধ মনে না করি, তাহলে কিন্তু জাতি হিসেবে আমরা সম্মানের আসনে অধিষ্ঠিত হতে পারব।

নতুন বছরে নতুন দিনে আমাদের অঙ্গীকার হোক দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়ার। সবার ঐকান্তিক প্রচেষ্টায় গড়ে উঠুক আগামী প্রজন্মের উজ্জ্বল ভবিষ্যৎ। সুন্দর ও শান্তিময় বিশ্ব গড়তে বাংলাদেশ হোক নতুন সারথী।

ট্যাগ :