বাংলাদেশ, শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০ ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

বালু উত্তোলন করতে গিয়ে সাবমেরিন ক্যাবলে কাটা! ধীরগতি দেশের ইন্টারনেটে


প্রকাশের সময় :10 August, 2020 1:45 : AM

স্টাফ রিপোর্টারঃ

‘কেবল স্টেশনের কাছে স্থানীয় এক উপজেলা চেয়ারম্যান বালু উত্তোলনের সময় পটুয়াখালির দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের অপটিক্যাল ফাইবারের কিছু অংশ কাটা পড়ে।’

দেশজুড়ে ইন্টারনেটের গতি কমে গেছে।  রোববার দুপুরে পটুয়াখালীতে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (এসইএ-এমই-ডব্লিউই-৫) পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা হওয়া এর কারণ। 

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করে, রোববারের মধ্যেই সমাধানের আশা করেন। 

তিনি জানান, দেশে যে ব্যান্ডইউথ ব্যবহার করা হয়, তার প্রায় অর্ধেক সরবরাহ করা হয় দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে। ওই লাইন বন্ধ থাকায় সারা দেশে গ্রাহকরা ধীরগতির সমস্যায় পড়েছেন।

‘কেবল স্টেশনের কাছে স্থানীয় এক উপজেলা চেয়ারম্যান বালু উত্তোলনের সময় পটুয়াখালির দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের অপটিক্যাল ফাইবারের কিছু অংশ কাটা পড়ে’, বলে জানান মশিউর রহমান।

উল্লেখ্য, ২০০৫ সালে বাংলাদেশ প্রথম সাবমেরিন ক্যাবল ‘সি-মি-উই-৪’-এ যুক্ত হয়। অন্যদিকে, ২০১৭ সালের সেপ্টেম্বরে পটুয়াখালীর কলাপাড়ায় দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে সি-মি-উই-৫ সাবমেরিন ক্যাবলে যুক্ত হয়।

দ্বিতীয় এই স্টেশনের মাধ্যমে বাংলাদেশ সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন ক্যাবল থেকে সেকেন্ডে ১ হাজার ৫০০ গিগাবিট (জিবি) গতির ইন্টারনেট পায়।

ট্যাগ :