বাংলাদেশ, রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০ ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ব্যাংকে অলস টাকার পরিমান প্রায় ১ লাখ ১৩ হাজার কোটি টাকা : গভর্নর


প্রকাশের সময় :12 June, 2020 6:06 : PM

স্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, বাংলাদেশের ব্যাংকগুলোতে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা অলস পড়ে আছে। তাই প্রস্তাবিত বাজেটের ঘাটতি ৮৫ হাজার কোটি টাকা ব্যাংক থেকে নেওয়ার ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। অর্থমন্ত্রীর বাজেট-পরবর্তী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অংশ নিয়ে শুক্রবার (১২ জুন) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান।

ফজলে কবির বলেন, সরকার ইতোমধ্যে চলতি অর্থবছরে ব্যাংক থেকে ৭৪ হাজার টাকা ঋণ নিয়েছে। সংশোধিত বাজেটে ৮২ হাজার কোটি টাকা ঋণ নেয়ার পরিকল্পনার কারণে সরকার আরো কিছু ঋণ নেবে।

অপর এক প্রশ্নের জবাবে ফজলে কবির বলেন, কোনো গ্রাহকের ব্যাংক একাউন্টে ১০ লাখ টাকার বেশি থাকলে তাকে আবগারি শুল্ক দিতে হবে। যা আগেও ছিল।

প্রসঙ্গত, প্রস্তাবিত বাজেটে ব্যাংক হিসাবে কারো স্থিতির পরিমাণ ১০ লাখ থেকে ১ কোটি টাকা হলে ৩ হাজার টাকা, ১ কোটি থেকে ৫ কোটি টাকা জমা থাকলে ১৫ হাজার টাকা ও ৫ কোটি টাকার বেশি হলে আবগারি শুল্ক ৪০ হাজার আবগারি শুল্ক প্রস্তাব করা হয়েছে। যা আগে যথাক্রমে আড়াই হাজার, ১২ হাজার ও ২৫ হাজার টাকা ছিল। তবে ব‌্যাংকে কারো স্থিতির পরিমাণ ১০ লাখ টাকার কম হলে তাকে আবগারি শুল্ক দিতে হবে না।

ট্যাগ :