বাংলাদেশ, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

এবার বেতন কমানোর ঘোষণা দিল ওয়ান ব্যাংক


প্রকাশের সময় :11 July, 2020 4:01 : AM

স্টাফ রিপোর্টারঃ

করোনাভাইরাস মহামারীর সংকটের মধ্যে ব্যাংক মালিকদের পরামর্শে এবার কর্মকর্তাদের বেতন কমানোর ঘোষণা দিয়েছে ওয়ান ব্যাংক লিমিটেড।

বৃহস্পতিবার ব্যাংকের সব কর্মকর্তার কাছে পাঠানো একটি চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, মূল বেতনের (বেসিক স্যালারি) ৫ থেকে ১০ শতাংশ এবং মোট বেতনের (গ্রস স্যালারি) ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত বেতন কমানো হবে। তবে কারো মোট বেতন ৫০ হাজারের নিচে নামবে না।

ব্যাংকের অ্যাসিটেন্ট ভাইস প্রেসিডেন্ট (এভিপি) থেকে ঊর্ধ্বতনদের মূল বেতন থেকে ১০ শতাংশ কমে যাবে। আর প্রিন্সিপাল অফিসার থেকে নিচের গ্রেডের অফিসারদের মূল বেতন থেকে ৫ শতাংশ কমানো হবে।

একইসঙ্গে প্রিন্সিপাল অফিসার থেকে উপরের গ্রেডের অফিসারদের মোট বেতন থেকে ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত কমানো হবে। তবে ৫০ হাজার টাকা বা তার নিচে যারা বেতন পান তাদের বেতন কমানো হবে না।

আর ৫০ হাজার টাকার উপরে যারা টাকা পান তাদের বেতন কমানোর পর যদি ৫০ হাজার টাকার নিচে নেমে যায় তারাও ৫০ হাজার টাকা পাবেন।

জুলাই মাস থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

“আগামীতে সুদিন আসলে আবার সব ঠিক হবে।”

ব্যাংকের স্থায়ী ও চুক্তিভিত্তিক সবার জন্যই এ নিয়ম কার্যকর হবে বলে জানানো হয়েছে।

ঋণ খেলাপি হওয়ায় গত ৬ জুলাই ওয়ান ব্যাংকের চেয়ারম্যান সাঈদ হোসেন চৌধুরীকে অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক। তিনি আগামী তিন বছর ব্যাংকের পরিচালনা পর্ষদে বসতে পারবেন না।

মহামারীকালে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ব্যাংকারদের বেতন কমানোর যে পরামর্শ দিয়েছিল তা অনুসরণ করে এরই মধ্যে এক্সিম ব্যাংক, সিটি ব্যাংক ও আল-আরাফা ব্যাংক কর্মকর্তাদের বেতন কমানোর ঘোষণা দেয়।

তবে ইউসিবি, এসবিএসি, প্রাইম ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া, এনসিসি ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকসহ বেশ কয়েকটি ব্যাংক কর্মকর্তাদের বেতন না কমানোর ঘোষণা দিয়েছে।

ট্যাগ :