বাংলাদেশ, সোমবার, ৩ অক্টোবর ২০২২ ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ঈদযাত্রার ১২ দিনে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১২৩


প্রকাশের সময় :২১ জুলাই, ২০২২ ১২:২২ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

ঈদুল আজহার আগে-পরে ১২ দিনে (৫ জুলাই-১৬ জুলাই) দেশে ২৭৪টি সড়ক দুর্ঘটনায় ৩১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ১ হাজার ১৯৭ জন। এর মধ্যে ১৫৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১২৩ জন, যা মোট নিহতের ৩৯ দশমিক ৫৪ শতাংশ।

বৃহস্পতিবার (২১ জুলাই) ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনার প্রতিবেদনে রোড সেফটি ফাউন্ডেশন এ তথ্য জানায়। ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক মিডিয়ার তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে সংগঠনটি।

রোড সেফটি ফাউন্ডেশন জানায়, এসব দুর্ঘটনায় নিহতের মধ্যে ৪৩ নারী ও ৫৮ জন শিশু রয়েছেন। দুর্ঘটনায় ৪৬ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ১৪ দশমিক ৭৯ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৫৩ জন, অর্থাৎ ১৭ দশমিক শূন্য ৪ শতাংশ।

এই ১২ দিনে ৯টি নৌ-দুর্ঘটনায় ১৩ জন নিহত হয়েছেন এবং ৬ জন নিখোঁজ রয়েছেন। ১৪টি রেলপথ দুর্ঘটনায় ১১ জন নিহত এবং ৪ জন আহত হয়েছেন।

যানবাহনভিত্তিক নিহতের চিত্র

দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়, দুর্ঘটনায় মোটরসাইকেল চালক ও আরোহী ১২৩ জন (৩৯.৫৪ শতাংশ), বাসযাত্রী ৩৩ জন (১০.৬১ শতাংশ), ট্রাক-পিকআপ-লরি আরোহী ১৬ জন (৫.১৪ শতাংশ), মাইক্রোবাস-প্রাইভেটকার যাত্রী ১৮ জন (৫.৭৮ শতাংশ), থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান) ৫৭ জন (১৮.৩২ শতাংশ), স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-আলমসাধু-টমটম-মাহিন্দ্র-পাওয়াটিলার) ১০ জন (৩.২১ শতাংশ) এবং বাইসাইকেল-প্যাডেল রিকশা আরোহী ৮ জন (২.৫৭ শতাংশ) নিহত হয়েছেন।

দুর্ঘটনার ধরন

দুর্ঘটনাসমূহের ৭৬টি (২৭.৭৩% শতাংশ) মুখোমুখি সংঘর্ষ, ৯৯টি (৩৬.১৩ শতাংশ) নিয়ন্ত্রণ হারিয়ে, ৫১টি (১৮.৬১ শতাংশ) পথচারীকে চাপা/ধাক্কা দেওয়া, ৪২টি (১৫.৩২ শতাংশ) যানবাহনের পেছনে আঘাত করা এবং ৬টি (২.১৮ শতাংশ) অন্যান্য কারণে ঘটেছে।

ট্যাগ :