মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, মঙ্গলবার, ৩ অক্টোবর ২০২৩ ১৮ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

সুরা নাস’র ৩টি বাস্তবমূখী শিক্ষা ও নির্দেশনা


প্রকাশের সময় :১৬ সেপ্টেম্বর, ২০২৩ ৫:২৭ : পূর্বাহ্ণ

মাওলানা মোহাম্মদ আবদুল আজিজ:

সুরা নাস কোরআনের ১১৪তম ও সর্বশেষ সুরা। সুরাটির আয়াত সংখ্যা ৬টি রুকু ১টি। শক্তিশালী মত হলো, সুরা নাস মদিনায় অবতীর্ণ হয়েছে, তবে কোন কোন বর্ণনায় একে মক্কায় অবতীর্ণ সুরা হিসাবেও উল্লেখ করা হয়। এ সুরায় আল্লাহ আমাদেরকে জিন ও মানুষ শয়তানের কুমন্ত্রণা ও অনিষ্ট থেকে তার কাছে আশ্রয় প্রার্থনা করতে শিখিয়েছেন।

সুরা নাস:
(১) বলো আমি আশ্রয় চাই মানুষের রবের, (২) মানুষের অধিপতির, (৩) মানুষের ইলাহের কাছে (৪) যে নিজেকে লুকিয়ে রেখে বার বার কুমন্ত্রণা দেয় তার অনিষ্ট থেকে, (৫) যে কুমন্ত্রণা দেয় মানুষের অন্তরে, (৬) জিন হোক অথবা মানুষ হোক।

৩টি শিক্ষা ও নির্দেশনা

১. জিন ও মানুষ শয়তানের কুমন্ত্রণা ও অনিষ্ট থেকে আমাদের রব, মালিক ও ইলাহ আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা আমাদের কর্তব্য। আল্লাহর আশ্রয়ই আমাদের শয়তানের কুমন্ত্রণা ও অনিষ্ট থেকে রক্ষা করতে পারে।

২. আল্লাহ আমাদের রব, মাবুদ ও ইলাহ এবংবিপদে-আপদে আশ্রয় ও শেষ ভরসা -এ বিশ্বাস দৃঢ়ভাবে অন্তরে ধারণ করতে হবে।

৩. শয়তান যখনই অন্তরে কুমন্ত্রণা দেয়, সাথে সাথে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করতে হবে। পড়তে হবে ‘আউজু বিল্লাহি মিনাশ-শাইতানির-রাজিম’ অর্থাৎ বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই। হাদিসে বর্ণিত রয়েছে, একবার দুজন ব্যক্তি মদিনার মসজিদে বিবাদ করছিলো। নবিজি (সা.) বললেন, আমি এমন একটি বাক্য জানি, তারা যদি এটা বলে, তাহলে তাদের রাগ চলে যাবে। বাক্যটি হলো, ‘আউজু বিল্লাহি মিনাশ শাইতানির রাজিম’ অর্থাৎ বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই।

ট্যাগ :