বাংলাদেশ, রোববার, ১৭ জানুয়ারী ২০২১ ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বান্দরবানের রাজগুরু বৌদ্ধবিহারের বিহারাধ্যক্ষ পরলোকে


প্রকাশের সময় :১১ জুলাই, ২০২০ ৫:৪২ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

বান্দরবানের বৌদ্ধ ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী ধর্মীয় প্রতিষ্ঠান রাজগুরু বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ উ ঞানাসিগি (জ্ঞানপ্রিয়) মহাথের পরলোক গমন করেছেন।

শুক্রবার (১০ জুলাই) রাত সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি ওই বিহারের ৯ম বিহার অধ্যক্ষ হিসেবে গত ২৮ মে দায়িত্ব নিয়েছিলেন।

সাবেক বিহার অধ্যক্ষ উ প ঞঞ্চা জোত মহাথের (উছহ্লা ভান্তে) মৃত্যুবরণ করার পর রাজগুরু বিহারের অধ্যক্ষ হিসেবে স্থলাভিষিক্ত হন জ্ঞান প্রিয় মহাথের। গত ৫ জুলাই তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। তিনি উচ্চ রক্তচাপ ডায়াবেটিস সহ নানা রোগে ভুগছিলেন।

বিহার পরিচালনা কমিটির সদস্য সচিব আঞ্চলিক পরিষদের সদস্য কে এস মং মারমা জানিয়েছেন, দুপুরে বৌদ্ধ ভিক্ষুর মরদেহ বান্দরবানে নিয়ে আসা হবে। বান্দরবানে তিনি মারাত্মক অসুস্থ (স্ট্রোক) হওয়ার পর বৌদ্ধ ভিক্ষুকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়। তবে তিনি করোনায় আক্রান্ত ছিলেন না বলে সদস্য সচিব সাংবাদিকদের জানিয়েছেন। এদিকে তার মৃত্যুতে বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

ট্যাগ :