বাংলাদেশ, মঙ্গলবার, ৫ জুলাই ২০২২ ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

প্রিয় মহানবীকে নিয়ে মন্তব্য: ভারতে সংঘর্ষে নিহত ২


প্রকাশের সময় :১১ জুন, ২০২২ ৪:১৪ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ক্ষমতাসীন বিজেপির মুখপাত্র নূপুর শর্মার অবমাননাকর মন্তব্যের জেরে ভারতের ঝাড়খণ্ডে সংঘর্ষে দুজন নিহত হয়েছেন।

ঝাড়খণ্ডের রাঁচিতে শুক্রবারের এই সংঘর্ষে আরও অন্তত ১০ জন আহত হয়েছেন বলে শনিবার সকালে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।


স্থানীয়রা জানান, নূপুর শর্মার মন্তব্যের প্রতিবাদ ও তাকে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ শুরু হলে একপর্যায়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। বিক্ষোভকারীরা পাথর ছুড়তে থাকলে লাঠিপেটা করে পুলিশ। করা হয় গুলি।

এতে হতাহতের ঘটনা ঘটে। পরে তাদের রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স হাসপাতালে নেয়া হয়। ঘটনাস্থলে নাকি হাসপাতালে দুজনের মৃত্যু হয়েছে তা জানা যায়নি।

হাসপাতাল কর্তৃপক্ষ দুজন নিহত ও ১০ জনের আহত হওয়ার তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি জ্ঞানবাপী মসজিদ নিয়ে ভারতের একটি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে নূপুর শর্মা মহানবীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন বলে অভিযোগ। বিতর্কিত মন্তব্য করেন বিজেপি নেতা নবীন কুমার জিন্দালও।

এরপরই শুরু হয় সমালোচনা আর বিক্ষোভ। চলছে সংঘর্ষও। বিভিন্ন রাজ্যে এরই মধ্যে নূপুরের বিরুদ্ধে মামলা হয়েছে। দেশের গণ্ডি পেরিয়ে ক্ষোভ পৌঁছেছে বিভিন্ন মুসলিম দেশে। কড়া প্রতিক্রিয়া দিয়েছে কোনো কোনো দেশ।

এ ইস্যুতে পরিস্থিতি জটিল আকার ধারণ করায় বিজেপির পক্ষ থেকে নূপুর ও নবীনকে ছয় বছরের জন্য বরখাস্ত করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের বেশ কিছু সংবাদমাধ্যম এবং পশ্চিমা সংবাদমাধ্যম বিবিসি জানায়, সেসব দেশে ভারতীয় পণ্য বর্জনের ঘোষণাও দিয়েছে মুসলমানরা।

এ ঘটনার পর দলের নেতা ও মুখপাত্রদের টিভি বিতর্কে অংশ নেয়ার ব্যাপারে নতুন নিয়ম করেছে বিজেপি। এখন থেকে কেবল দলটির অনুমোদিত মুখপাত্র এবং প্যানেলিস্টরা টেলিভিশন বিতর্কে অংশ নিতে পারবেন। টিভি বিতর্কে অংশ নিতে মুখপাত্র এবং প্যানেলিস্ট নির্ধারণ করে দেবে দলটির মিডিয়া সেল।

ট্যাগ :