মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, রোববার, ১৪ জুলাই ২০২৪ ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, দেশে ঈদুল আজহা ২৯ জুন


প্রকাশের সময় :১৯ জুন, ২০২৩ ৬:৩৩ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:

দেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামী ২৯ জুন উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা।

আজ সোমবার (১৯জুন) বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সভাকক্ষে আয়োজিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভা থেকে এ ঘোষণা দেওয়া হয়। সন্ধ্যা সাড়ে ৭টায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

জাতীয় চাঁদ দেখা কমিটি জানায়, আজ সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল মঙ্গলবার জিলহজ মাস গণনা শুরু হবে। জিলহজ মাসের ১০ তারিখ ২৯ জুন উদযাপিত হবে ঈদুল আজহা।

সূত্রটি জানায়, জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সকল জায়গা থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায়, সোমবার দেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে।

এদিকে রোববার সন্ধ্যায় সৌদি আরবের আকাশে ইসলামি ক্যালেন্ডারের ১২তম মাস পবিত্র জিলহজের চাঁদ দেখা যায়। ফলে দেশটিতে আগামী ২৮ জুন পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হবে।

সৌদি আরবের সুপ্রিম কোর্টের এক ঘোষণায় বলা হয়, জিলহজ মাসের চাঁদ ওঠায় আগামী ২৭ জুন সৌদিতে পবিত্র আরাফাহ দিবস এবং ২৮ জুন ঈদুল আজহা উদযাপিত হবে।

চাঁদ দেখা সাপেক্ষে ইসলামের ১২ মাসের সূচনা হয়। জিলহজ মাসের চাঁদ দেখার মাধ্যমে হজ ও পবিত্র ঈদুল আজহার দিন নির্ধারণ করা হয়। সেই অনুযায়ী, ঈদুল আজহার প্রথম দিন জিলহজ মাসের ১০ম দিনে পড়ে। আর পবিত্র আরাফাহ দিবস পালন করা হয় জিলহজ মাসের নবম দিনে।

এদিকে পবিত্র ঈদুল আজহার ছুটি এক দিন বাড়িয়ে চার দিন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে গত ঈদুল ফিতরেও এক দিন ছুটি বাড়িয়েছিল সরকার।

ট্যাগ :