বাংলাদেশ, শনিবার, ২৩ অক্টোবর ২০২১ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পবিত্র ঈদুল আজহা ২১ জুলাই বুধবার


প্রকাশের সময় :১১ জুলাই, ২০২১ ৭:৩১ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

দেশের আকাশে আজ রোববার জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সেই অনুযায়ী, আগামী ২১ জুলাই (বুধবার) উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা।

আজ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাইন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘আজ বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেছে। আগামীকাল সোমবার থেকে পবিত্র জিলহজ মাস গণনা করা হবে। এই পরিপ্রেক্ষিতে, আগামী ২১ জুলাই সারা দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।’

পরে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন এ ব্যাপারে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ‘১৪৪২ হিজরি সালের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, আজ ২৯ জিলকদ ১৪৪২ হিজরি, ২৭ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ, ১১ জুলাই ২০২১ খ্রিস্টাব্দ সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গিয়েছে। এমতাবস্থায়, আগামীকাল ২৮ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ, ১২ জুলাই ২০২১ খ্রিস্টাব্দ সোমবার থেকে পবিত্র জিলহজ মাস গণনা শুরু হবে।

সভায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান (অতিরিক্ত সচিব), মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মো. ছাইফুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনূর মিয়া, বাংলাদেশ ওয়াকফ প্রশাসক আব্দুল্লাহ সাজ্জাদ, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মুহ: আছাদুর রহমান, ঢাকা জেলার এডিসি মো. ইলিয়াস মেহেদী, মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মো. আলমগীর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।

ট্যাগ :