বাংলাদেশ, শনিবার, ২৩ অক্টোবর ২০২১ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ধর্মীয় সংখ্যালঘুরা বাংলাদেশে ভালো অবস্থানে আছেন: তথ্য প্রতিমন্ত্রী


প্রকাশের সময় :২ অক্টোবর, ২০২১ ৩:৩৪ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বলে উল্লেখ করে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেছেন, বর্তমানে বাংলাদেশ অতীতের অন্য যে কোনও সময়ের চেয়ে অনেক বেশি অসাম্প্রদায়িক ও শান্তিপূর্ণ অবস্থানে রয়েছে। অতীতের যে কোনও সময়ের চেয়ে বর্তমানে ধর্মীয় সংখ্যালঘুরা বাংলাদেশে ভালো অবস্থানে আছেন। মাঝে মাঝে কেউ কেউ ধর্মের নামে কিছু বিব্রতকর পরিস্থিতি তৈরি করার চেষ্টা করলেও তা বঙ্গবন্ধুকন্যার দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে ব্যর্থ হয়।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) ৪৩৩ বার্চ মাউন্ট রোড টরন্টো দুর্গাবাড়ি’র যুগপূর্তি উৎসব উপলক্ষে ‘প্রবাসে শারদীয় দুর্গোৎসব’ শিরোনামে এক মতবিনিময় সভায় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, জাতির পিতা স্বাধীনতার পর পরই তিনি একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণের লক্ষ্যে কাজ শুরু করেন। বাংলার মাটিতে সম্প্রদায়িকতার বীজ যাতে বপন না হতে পারে এ বিষয়ে জাতির পিতা দেশ স্বাধীন হওয়ার পর পরই বারবার সতর্ক থাকার আহ্বান জানান।

ডা. মুরাদ বলেন, জাতির পিতা সবসময় চাইতেন বাংলাদেশ হবে ধর্ম নিরপেক্ষ একটি দেশ। যেখানে প্রত্যেক ধর্মের মানুষ স্বাধীনভাবে তার ধর্ম-কর্ম পালন করতে পারবেন। কেউ কারও ধর্মীয় আচার পালনে বাধা দিতে পারবে না।

এর আগে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান রিয়ারসন ইউনিভার্সিটি আয়োজিত ‘ডিজিটাল কম্যুনিকেশন অ্যান্ড মাস মিডিয়া’ শীর্ষক একটি আলোচনা সভায় বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির যুগে বিশ্বের অন্যান্য দেশের সাথে সমহারে তাল মিলিয়ে বাংলাদেশও এগিয়ে যাচ্ছে। আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে এবং সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। পরিবর্তনশীল বিশ্ব ব্যবস্থার সাথে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার লক্ষ্যে বর্তমান সরকার ক্ষমতায় আসার পূর্বে ২০০৮ সালে নির্বাচনি ইশতেহারে ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেওয়া হয়। সেই প্রতিশ্রুতি বাস্তবায়নের অংশ হিসেবে বলা যায়, বর্তমানে বাংলাদেশ একটি পূর্ণাঙ্গরূপে ডিজিটাল বাংলাদেশ।

ট্যাগ :