বাংলাদেশ, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১ ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

এবার সকল দেশেই ঈদুল আজহা হতে পারে একই দিনে!


প্রকাশের সময় :২১ জুলাই, ২০২০ ৩:২৪ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

আসন্ন পবিত্র ঈদুল আজহা সারা পৃথিবীতে একই দিন উদযাপনের সুযোগ এসেছে। চাঁদের অবস্থান বিশ্লেষণ করে এমনটাই জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞান গবেষকরা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য নিয়ে প্রকাশিত চাঁদের অবস্থান জানানো ওয়েবসাইট মুন সাইটিং ডটকম জানিয়েছে, সোমবার (২০ জুলাই) পৃথিবীর কোনো স্থান থেকেই জিলহজ মাসের চাঁদ দেখা যাচ্ছে না। তবে আগামীকাল মঙ্গলবার বিশ্বের বেশিরবাগ দেশের মতো বাংলাদেশের আকাশ থেকেও জিলহজ মাসের নতুন চাঁদ স্পষ্ট দেখা যাবে।

ওয়েবসাইটটি জানায়, বাংলাদেশের পশ্চিম দিকের থাকা দেশগুলো থেকে খালি চোখেই দেখা যাবে জিলহজ মাসের চাঁদ। আকাশ পরিস্কার থাকলে বাংলাদেশসহ আশপাশের দেশ থেকেও খালি চোখেই তা স্পষ্ট দেখা যাবে।

সাইটটির তথ্য বিশ্লেষণ করে জ্যোতির্বিজ্ঞান গবেষকরা জানান, ২১ জুলাই বাংলাদেশে যখন ২৮০ ডিগ্রি অ্যাঙ্গেলে সূর্য অস্ত যাবে, ঠিক একই সময় তার ১৩ ডিগ্রি উত্তরে অর্থাৎ ২৯৩ ডিগ্রি অ্যাঙ্গেলে পশ্চিম আকাশে জিলহজ মাসের নতুন চাঁদ দেখা যাবে, যা বাংলাদেশের আকাশে স্থায়ী হবে ৩৫ মিনিট।

এ বিষয়ে একটি জাতীয় গণমাধ্যমকে জোতির্বিজ্ঞানী ও গবেষক এয়ার কমোডর ড. সৈয়দ জিলানী মাহবুবুর রহমান বলেন, অন্যান্য বছর চাঁদের যে অবস্থান থাকে, চাঁদের বয়স থাকে; সেটা বিশ্লেষণ করে দেখা যায়, এ বছর বাংলাদেশে চাঁদ দেখা যাবে। কিন্তু কিছু আলেম মনে করেন, সৌদি আরবের পরের দিন বাংলাদেশ ঈদ। এটা ভুল। (এটার) কোন দলিল নেই।

এদিকে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নুরুল ইসলাম বলেন, মঙ্গলবার (২১ জুলাই) চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেদিন চাঁদ দেখা যাবে, এরকম বার্তা আমাদের কাছে নেই। যদি চাঁদ দেখা যায় তাহলে সেভাবে নির্দেশনা দেওয়া হবে।

ট্যাগ :