বাংলাদেশ, মঙ্গলবার, ৫ জুলাই ২০২২ ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

এবার চট্টগ্রাম থেকে হজে যাবেন ৫ হাজার ২শ জন, প্রথম ফ্লাইট ১৫ জুন


প্রকাশের সময় :৫ জুন, ২০২২ ৭:৫৩ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

ঢাকা থেকে হজ ফ্লাইট শুরু হলেও চলতি হজ মৌসুমের চট্টগ্রামের হজযাত্রীদের প্রথম হজযাত্রা আগামী ১৫ জুন থেকে শুরু হতে যাচ্ছে। বাংলাদেশ বিমানের ১১টি ডেডিকেটেড ফ্লাইটে করে মদিনা ও জেদ্দার উদ্দেশ্যে চট্টগ্রাম ছেড়ে যাবে ৫ হাজার ২শ হজযাত্রী। প্রথম ফ্লাইটটি মদিনায় যাওয়ার কথা রয়েছে।

চট্টগ্রাম শাহ আমানত বিমান বন্দর সূত্রে জানা গেছে, এবার চট্টগ্রাম থেকে ৫ হাজার ২শ হজযাত্রী পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাবেন। ১১টি ডেডিকেটেড ফ্লাইটের মাধ্যমে হজযাত্রী পরিবহন করবে বাংলাদেশ বিমান। ডেডিকেটেড ফ্লাইটগুলোর মধ্যে হজযাত্রী নিয়ে দুটি ফ্লাইট মদিনায় যাবে। বাকি ৯টি ফ্লাইট জেদ্দা বিমানবন্দরে যাবে।

চট্টগ্রাম শাহ আমানত বিমান বন্দরের স্টেশন ম্যানেজার উইং কমান্ডার ফরহাদ হোসেন বলেন, ‘হজ যাত্রীদের যাত্রা সাবলীল ও হয়রানিমুক্ত এবং সহজীকরণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সংশ্লিষ্ট সব বিভাগকে এ লক্ষ্যে যাবতীয় নির্দেশনা দেয়া হয়েছে। চট্টগ্রামের হজ ফ্লাইট ১৫ জুন থেকে শুরু হবে এবং ২৮ তারিখ শেষ হবে। এই ১৪ দিনে ১১টি ডেডিকেটেড ফ্লাইটের মাধ্যমে চট্টগ্রামের হজযাত্রীদের সৌদি আরব নেয়া হবে।’

করোনা মহামারির কারণে গত ২ বছর বাংলাদেশ থেকে কেউ হজে অংশ নিতে পারেননি। তবে এবার বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাচ্ছেন ৫৭ হাজার ৫৮৫ জন মুসল্লি। এবার হজে সারা বিশ্বের ১০ লাখ মুসল্লি অংশগ্রহণের সুযোগ পাবেন। হজযাত্রীর এই সংখ্যা কোটা অনুযায়ী বিভিন্ন দেশের মধ্যে ভাগ করে দেয়া হয়েছে। বাংলাদেশ থেকে সুযোগ পাচ্ছেন ৫৭ হাজার ৫৮৫ জন মুসল্লি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

৫ জুন থেকে শুরু হওয়া হজ ফ্লাইট শেষ হবে ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট আগামী ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৪ আগস্ট।

ট্যাগ :