বাংলাদেশ, সোমবার, ৩ অক্টোবর ২০২২ ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ফেসবুকে বড় ধরনের পরিবর্তন আনছে মেটা


প্রকাশের সময় :২৫ জুলাই, ২০২২ ৫:৫৪ : অপরাহ্ণ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :

জনপ্রিয় সামাজিক মাধ্যম প্ল্যাটফরম ফেসবুক অ্যাপের নিউজ ফিড ঢেলে সাজানোর ঘোষণা দিয়েছে মেটা। পরিবর্তনের অংশ হিসাবে ভার্টিক্যাল ভিডিওর জন্য পৃথক বিভাগ চালু করা হয়েছে। এ ছাড়াও পরিবারের সদস্য ও বন্ধুদের পোস্ট একটি পৃথক ট্যাবে দেখাবে ফেসবুক।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা জানিয়েছে, বৃহস্পতিবার থেকেই ফেসবুক অ্যাপের হোমপেজ টিকটকের মতো দেখতে হবে। সেখানে পরপর ভার্টিক্যাল পাবলিক ভিডিও আসতে থাকবে।

সাম্প্র্রতিক মাসগুলোতে নিজস্ব মাধ্যমে থাকা ‘রিলস’-এর বুস্টিং বাড়ানোর পক্ষে মতামত দিয়ে আসছিলেন মেটার নির্বাহীরা। এটি অনেকটা টিকটকের স্বল্প দৈর্ঘ্যরে ভিডিওর মতোই, যার মাধ্যমে অনেক কমবয়সি ব্যবহারকারী আকৃষ্ট করতে পেরেছে সামাজিক ভিডিও শেয়ারিং মাধ্যমটি।

ফেসবুকের মূল নিউজ ফিড ট্যাব ‘হোম’-এ ব্যবহারকারী এখন থেকে অনুসরণ করেন না এমন ব্যবহারকারীর জনপ্রিয় পোস্টও দেখতে পাবেন। এক বিবৃতিতে মেটা বলেছে-এর মধ্যে আছে রিলস এবং স্টোরিজ। নিজস্ব ‘মেশিন লার্নিং র‌্যাংকিং’ পদ্ধতির মাধ্যমে ব্যবহারকারীকে পোস্ট পরামর্শ দেবে ফেসবুক। এ ছাড়া, পোস্ট পরামর্শ দেওয়ার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা ‘এআই’ প্রযুক্তিতে বিনিয়োগের কথাও জানিয়েছে প্রভাবশালী এ সামাজিক মাধ্যম। ‘ফিডস’ নামের নতুন ট্যাবে আগের পদ্ধতিতে ব্যবহার করা যাবে ফেসবুক, যেখানে পরিচিত বন্ধু, পেজ এবং গ্রুপের পোস্ট দেখতে পাবেন ব্যবহারকারী। “ট্যাবের মধ্যে ‘ফিডস’ দেখা যাবে ক্রমানুসারে, কোন ধরনের নিজস্ব র‌্যাংকিং ব্যবস্থা ছাড়াই।”-ফেসবুক পোস্টে বলেছেন মেটা সিইও জাকারবার্গ। মেটা বলেছে, ফিডস-এর মধ্যে ‘সাজেস্টেড পোস্ট’ না থাকলেও এখনো বিজ্ঞাপন থাকবে এতে।

ট্যাগ :