বাংলাদেশ, সোমবার, ২৯ নভেম্বর ২০২১ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পরিবহন ব্যবস্থা করার দাবিতে গার্মেন্টস শ্রমিকদের মহাসড়ক অবরোধ


প্রকাশের সময় :৩১ জুলাই, ২০২১ ১:৩৮ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

গার্মেন্টসসহ সকল শিল্পকারখানা রোববার (১ আগস্ট) থেকে খোলার খবরে ঢাকায় প্রবেশের জন্য পরিবহনের ব্যবস্থা করার দাবিতে প্রায় ৫ হাজার গার্মেন্টস শ্রমিক রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে। রংপুর নগরীর মর্ডান মোড়ে তারা জড়ো হয়ে রাস্তা অবরোধ করে। অবরোধের কারণে ট্রাকসহ সকল প্রকার মালামাল বহনকারী যান চলাচল বন্ধ রয়েছে।

শনিবার (৩১ জুলাই) বেলা ১২ টার দিকে প্রায় ৫ হাজার নারী ও পুরুষ গার্মেন্টস শ্রমিক ঢাকায় যাওয়ার জন্য পরিবহনের ব্যবস্থা করার দাবিতে রংপুর ঢাকা মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। এর আগে রংপুর ও আশেপাশের জেলা থেকে রোববার গার্মেন্টস ফ্যাক্টরীতে কাজে যোগদানের জন্য ঢাকা যাবার উদ্দেশ্যে নগরীর প্রবেশদ্বারে মর্ডান মোড়ে জমায়েত হতে থাকে। ফলে মহাসড়কের দুই পাশে শত শত ট্রাকসহ যানবাহন আটকা পড়ে।

শ্রমিকরা জানান, গার্মেন্টস সহ কল-কারখানা খোলার ঘোষণা দেবার আগে শ্রমিকদের ঢাকায় যাবার জন্য পরিবহনের কোনো ব্যবস্থা না করে এ ধরনের হঠকারী সিদ্ধান্ত নেয়া হয়েছে। হঠাৎ করে শুক্রবার ঘোষণা দেয় রোববার থেকে গার্মেন্টস ফ্যাক্টরী সহ শিল্প কারখানা খোলা থাকবে। সরকার ১৫ দিনের লকডাউনের ঘোষণা দিয়ে সকল গার্মেন্টস ফ্যাক্টরী ও শিল্প কারখানা বন্ধ রাখার ঘোষনা করেছে। এখন লকডাউন শেষ হওয়ার আগে গার্মেন্টস খুলে দেওয়ায় শ্রমিকদের মারাত্নক বিপাকে পড়তে হয়েছে।

তারা বলেন, লকডাউনের কারণে ১৫ দিনের ছুটিতে শ্রমিকরা রংপুরে তাদের নিজ জেলায় বেড়াতে েএসেছে, এখন গার্মেন্টস খুলে দেয়ায় পরিবহণ না থাকায় তারা ঢাকা যাবে কিভাবে? শ্রমিকরা জানান, তাদের জন্য পরিবহণের ব্যবস্থা না করা পর্যন্ত তারা অবরোধ অব্যাহত রাখবে। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।

ট্যাগ :